• ফের বৃষ্টি, বুধবার থেকে বড় বদল বাংলার আবহাওয়ায়, সর্বশেষ আপডেট
    আজ তক | ২৬ ফেব্রুয়ারি ২০২৪
  • উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত। ছত্রিশগড়ের ওপর তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। একটি পশ্চিমী ঝঞ্ঝা সোমবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। আর এইসব মিলিয়ে শুরু হওয়া নতুন সপ্তাহে বাংলার একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। শীত বিদায়ের পর বসন্ত শুরু হলেও পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা, সেইসঙ্গ বৃষ্টি। এসবের মাঝে আজ ও ফেব্রুয়ারির শেষ সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া চলুন জেনে নেওয়া যাক।

    বৃষ্টির সম্ভাবনা বাংলার একাধিক জেলায়
    পশ্চিমবঙ্গের ওপরে ওয়েদার সিস্টেম সেরকম না থাকলেও, বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পের প্রবেশ তুলনামূলক বেশি রয়েছে। তাই  সোমবার বাদ দিয়ে ফের মঙ্গলবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বাদ যাবে না উত্তরবঙ্গও ৷ দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, ফাল্গুন মাসে সাধারণত বৃষ্টি হয় না ৷ তবে এই বছর বৃষ্টি শুরু হয়েছে ৷ যে কারণে রাজ্যে জলীয় বাষ্পের প্রবেশ ৷ বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমানে জলীয় বাষ্প রাজ্যে প্রবেশ করেছে। একইসঙ্গে উত্তর-পশ্চিম দিক দিয়ে শুষ্ক বাতাস প্রবেশ করছে । যার ফলে গরম অনেকটাই বেড়ে গিয়েছে ৷ এই তিনের সংমিশ্রণে বৃষ্টি শুরু হয়েছে ৷ আগামী কয়েকদিব এই ধারা অব্যাহত থাকবে ৷

    উত্তরবঙ্গের আবহাওয়া
    সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরবঙ্গে সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে।  ২৭, ২৮ এবং ২৯ ফেব্রুয়ারি দার্জিলিঙে বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। এছাড়া এই তিনদিনও উত্তরের সব জেলার আবহাওয়া শুষ্কই থাকবে বলে জানা গিয়েছে। এছাড়া উত্তরবঙ্গের জেলাগুলির রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    দক্ষিণবঙ্গে সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পুরুলিয়া ও ঝাড়গ্রামে হাল্কা বৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরেও। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, মঙ্গলবার অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি ফের দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টি হতে পারে। এর মধ্যে পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়ার কোনও কোনও জায়গায় বজ্রপাত হতে পারে। সেদিন দক্ষিণবঙ্গের সব জেলায় হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এরপর ২৮ এবং ২৯ তারিখ দক্ষিণবঙ্গের আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই।

    কলকাতার আবহাওয়া
    রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৫ ডিগ্রি কম। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি কম। হাওয়া অফিস জানিয়েছে আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৮ ও ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

    তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাসও
    আবহাওয়া দফতর জানিয়েছে, ২৮ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার থেকে ২ মার্চ পর্যন্ত রাজ্যের আবহাওয়া শুকনো থাকবে। ২৮ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সর্বত্রই তাপমাত্রা বৃদ্ধি পাবে। সেই সময় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি পেরিয়ে যাবে।
  • Link to this news (আজ তক)