• আজ কলকাতায় ঝোড়ো হাওয়া, চলতি সপ্তাহেই ভ্যাপসা গরম? পূর্বাভাস
    আজ তক | ২৬ ফেব্রুয়ারি ২০২৪
  • ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহ। তাপমাত্রার হেরফেরের সাক্ষী থাকছে রাজ্য। ভোরে ঠান্ডা অনুভূত হচ্ছে। আবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে তাপমাত্রা। তবে আগামী কয়েকদিনের মধ্যেই তাপমাত্রার হেরফের হতে পারে। পূর্বাভাস মৌসম ভবনের। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার থেকে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জেরে তাপমাত্রা কমতে পারে। ভ্যাপসা গরম কি সপ্তাহের শেষ থেকে দেখা যাবে? 

    আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। যা স্বাভাবিকের তেকে ৩ ডিগ্রি কম। আবার সর্বনিম্ন তাপমাত্রা১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকার সম্ভাবনা রয়েছে। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। কলকাতার আকাশ মেঘলা থাকলে পারে। ঝড়ও হতে পারে কোনও কোনও জায়গায়। তবে আজ সোমবার বৃষ্টি নাও হতে পারে। 

    মৌসম ভবনের পূর্বাভাস, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি বৃষ্টি হতে পারে  উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টি হতে পারে। 

    আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার শুষ্কই থাকবে কলকাতার আবহাওয়া। তাপমাত্রা খুব একটা বাড়বে না। অর্থাৎ ভ্যাপসা গরমে নাজেহাল হতে হবে না সাধারণ মানুষকে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৭৪ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ।

    চলতি সপ্তাহের বুধবার পর্যন্ত এমনই তাপমাত্রা চলবে। তবে সপ্তাহের শেষে ভ্যাপসা গরম অনুভূত হতে পারে। ২৬ ও ২৭ তারিখ শুধু কলকাতা না সারাদেশে আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। দিনের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় কমেছে শীত। তবে রাতের বেলায় ঠান্ডা অনুভূত হচ্ছে। ওই দুই দিন বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, হিমাচল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীরে বৃষ্টি এবং বজ্রবৃষ্টি হতে পারে। 

    পশ্চিমবঙ্গের সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় সিকিম ও অরুণাচল প্রদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টি ও তুষারপাত হতে পারে। জম্মু ও কাশ্মীর, লাদাখ, গিলগিট বাল্টিস্তান, মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশের বিচ্ছিন্ন জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এই সব জায়গাগুলোতেও এখন রাতের দিকে ঠান্ডা অনুভূত হচ্ছে। তবে সপ্তাহের শেষে গরম পড়তে পারে। 
  • Link to this news (আজ তক)