• লোকসভায় জঙ্গলমহলের 'মন' পাবে TMC? ৩ দিনের সফরে মমতা, আজ নজরে পুরুলিয়া
    আজ তক | ২৭ ফেব্রুয়ারি ২০২৪
  • উত্তরবঙ্গ সফর করেছেন এবার  লোকসভা ভোটের আগে  জঙ্গলমহল সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  আজ থেকে শুরু হচ্ছে মমতার এই সফর। তিন দিনের সফরে জঙ্গলমহলের তিন জেলা পুরুলিয়া, বাঁকুড়া ও ঝাড়গ্রামে প্রশাসনিক সভা করবেন তিনি। বৃহস্পতিবার ঝাড়গ্রাম স্টেডিয়ামে সভা করে কলকাতায় ফেরার কথা মমতার।  

    এদিন পুরুলিয়ায় প্রথম জনসভা করে তিনি চলে যাবেন বাঁকুড়া। ফিরবেন ঝাড়গ্রাম সফর শেষ করে। প্রশাসন সূত্রে খবর এদিন পুরুলিয়া জেলায় প্রায় এক হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী। রাজনৈতিক মহলের দাবি, জঙ্গলমহলে এবারের লোকসভা ভোটে তৃণমূলের দিকে মোড় ঘোরাতেই এই সফর মুখ্যমন্ত্রীর।

    চলতি বছরে এই প্রথম জঙ্গলমহল অধ্যুষিত এলাকায় এলেন মমতা। এর আগে গতবছর সেখানে সভা করেছেন তিনি। এক বছর পর আবার বাঁকুড়ায় যাচ্ছেন । তাছাড়া দোরগোড়ায় লোকসভা নির্বাচন। স্বাভাবিক ভাবেই মুখ্যমন্ত্রীর এই সফরকে ঘিরে প্রত্যাশায় বুক বাঁধছে জঙ্গলমহল। 

    সোমবারই দুর্গাপুর আসেন মমতা। মঙ্গলবার পুরুলিয়া শহরে দুপুর ১২টায় পরিষেবা প্রদান সভা। সরকারের ঘোষণামতো সোমবার থেকেই জেলায় জেলায় ১০০ দিনের বকেয়ার চেক পেতে শুরু করেছে মানুষ। আজ মঞ্চ থেকে দুজনের হাতে চেক তুলে দেবেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, পাঁচ বছর আগে শেষ লোকসভা ভোটে এই জঙ্গলমহল কার্যত হতাশ করেছিল তৃণমূলকে। যদিও ২০২১ সালে বিধানসভা ভোটে খানিকটা হারানো জমি ফির পায় তৃণমূল। পঞ্চায়েত ভোটেও ভাল ফল হয় তৃণমূল কংগ্রেসের। তবুও পরিসংখ্যান বলছে, পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রামে এখনও রাজ্যের শাসক দলের থেকে আসনের নিরিখে খানিকটা এগিয়ে বিজেপি। তাই এবার লোকসভা ভোটের অনেক আগে থেকেই জঙ্গলমহলের দিকে  বিশেষ নজক দিতে চান মমতা। পুরুলিয়ার পাশাপাশি এই সফরে বাঁকুড়ার জন্যও এক হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। এই সফরে ঝাড়গ্রামের জন্য বরাদ্দ হয়েছে ৫০০ কোটি টাকা। সম্প্রতি আদিবাসী সংগঠনগুলির সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকের পরেই জঙ্গলমহল সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
  • Link to this news (আজ তক)