• আজ রাজ্যের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, কাল থেকে গরমের পালা
    আজ তক | ২৭ ফেব্রুয়ারি ২০২৪
  • সোমবার আবহাওয়া শুকনো থাকলেও আজ মঙ্গলবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৫টি জেলায়। এই নিয়ে হাওয়া অফিসের তরফে হলুদ সতর্কতাও জারি করা হয়েছে। সেইসঙ্গে ধীরে ধীরে তাপমাত্রার পারদ ক্রমশ বাড়তে থাকবে। চলুন জেনে নেওয়া যাক আগামী দিনগুলিতে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।  

    আজ বৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায়
    আবহাওয়া দফতর জানিয়েছে, ছত্তিশগড় ও তেলেঙ্গানার ওপরে থাকা ঘূর্ণাবর্ত এবং উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া বিপরীত ঘূর্ণাবর্তের কারণে দক্ষিণবঙ্গের পশ্চিমের ও উপকূলের জেলাগুলিতে আজ বৃষ্টি হবে। তবে বুধবার থেকে শনিবার আবহাওয়া শুকনো থাকবে। মঙ্গলবার আংশিক মেঘলা আকাশের সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এদিন  দক্ষিণবঙ্গের ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। বজ্রবিদ্যুৎ০সহ বৃষ্টি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বৃষ্টির সম্ভাবনা থাকবে। দক্ষিণের জেলাগুলির দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবারের পর ফের রবিবার পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি হতে পারে। দার্জিলিং, কালিম্পং-সহ উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে এই বৃষ্টি হবে। পার্বত্য এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। এইসময়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও শিলা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। আপাতত উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা নেই। সপ্তাহের শেষে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    মঙ্গলবার উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়াই শুকনো থাকবে। বুধবার, বৃহস্পতিবার এবং শুক্রবারও কোনও জেলায় বৃষ্টি হবে না। শুষ্ক থাকবে সব জেলার আবহাওয়া। আগামী পাঁচ দিন এই এলাকার রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এদিন দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। এই জেলাগুলির জন্য হলুদ সতর্কবার্তাও জারি করা হয়েছে। এছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৯ ও ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। শহরে এদিন আংশিক মেঘলা আকাশ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা খুবই সামান্য। বজ্রবিদ্যুৎ-সহ খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে শুষ্ক আবহাওয়া থাকবে ও তাপমাত্রা বাড়বে।

    গরমের পালা শুরু
    বুধবার থেকে জেলায় জেলায়  দিন ও রাতের তাপমাত্রা দুটোই বাড়বে। তবে খুব বেশি তাপমাত্রা বাড়বে না।  কলকাতার ক্ষেত্রে ২০ থেকে ২২ ডিগ্রি সেলসিয়া সর্বনিম্ন তাপমাত্রা এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩০ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আরও একটু বেশি থাকার সম্ভাবনা। শনিবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যে।
  • Link to this news (আজ তক)