• ওড়িশায় প্ল্যাটফর্মে উঠে যাত্রীদের পিষে দিল বেলাগাম ট্রেন
    দৈনিক স্টেটসম্যান | ২১ নভেম্বর ২০২২
  • কটক, ২১ নভেম্বর' ঘুণাক্ষরে টের পাওয়ার আগেই প্লাটফর্মে উঠে যাত্রীদের পিষে দিল বেলজিয়াম ট্রেন। সোমবার সকালে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটল ভদ্রকের কাছে কোড়াই স্টেশনে। 

    জানা গেছে, একটি মালগাড়ি লাইনচ্যুত হয়ে তার ৮টি বগি উঠে পড়ে প্ল্যাটফর্মে। সেই সময় স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করছিলেন যাত্রীরা। ভদ্রক থেকে কটকের দিকে যাওয়া মালগাড়িটি আচমকা লাইনচ্যুত হয়ে প্ল্যাটফর্মে হুড়মুড়িয়ে উঠে পড়ে। ট্রেনের ৮টি বগি উঠে যায় প্ল্যাটফর্মে। পিষে দেয় যাত্রীদের। বাকি বগিগুলি লাইন থেকে ছিটকে একটি অন্যটির ওপর উঠে যায়। দুর্ঘটনায় জখম হয়েছেন অনেকে।  ভয়াবহ এই দুর্ঘটনার জেরে পশ্চিমবঙ্গের সঙ্গে দক্ষিণ ভারতের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে৷ বিপর্যস্ত দক্ষিণ পূর্ব শাখায় ট্রেন চলাচল৷ বহু ট্রেন বাতিল হওয়ার সম্ভাবনা আছে।

    পূর্ব রেলের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওড়িশার ভদ্রক রেল ডিভিশনের ভদ্রক-কপিলাস রোড রেল সেকশনের কোড়াই স্টেশনের কাছে এদিন সকাল ৭টা নাগাদ এই দুর্ঘটনা ঘটেছে। ৩ জন যাত্রীর দেহ উদ্ধার হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে। আহত অনেকে। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

    ইতিমধ্যেই ইস্ট কোস্ট এবং ধৌলি এক্সপ্রেস বাতিলের কথা জানানো হয়েছে রেলের পক্ষ থেকে৷ বাতিল করা হতে পারে করমণ্ডল এক্সপ্রেসও৷ এই দুর্ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কাও করা হয়েছে৷ উদ্ধারকাজ শুরু হয়েছে।

    প্রত্যক্ষদর্শীরা বলছেন, দুর্ঘটনা এতটাই ভয়াবহ ছিল যে মালগাড়ির কয়েকটি বগি প্ল্যাটফর্মের ওভারব্রিজে উঠে যায়। প্ল্যাটফর্মের ওপরে থাকা ছোট ছোট দোকানঘরগুলো ভেঙে গেছে। 

    দুর্ঘটনার জেরে হাওড়া-ভুবনেশ্বর জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-পুরী শালিমার এক্সপ্রেস, হাওড়া-পুরী শতাব্দী এক্সপ্রেস, শালিমার-হায়দরাবাদ এক্সপ্রেস, ভুবনেশ্বর-বালাসোর প্যাসেঞ্জার স্পেশাল, ভুবনেশ্বর-বহরমপুর-ভুবনেশ্বর প্যাসেঞ্জার স্পেশাল সহ অনেক ট্রেন বাতিল করা হয়েছে। কিছু ট্রেনের গতিপথ বদলে অন্যদিক দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। যেমন হায়দরাবাদ-শালিমার ইস্ট কোস্ট এক্সপ্রেস জাখপুরা-জারোলি দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। বেঙ্গালুরু-সাঁতরাগাছি এক্সপ্রেসও জাখপুরা-জারোলি দিয়ে ঘুরে আসবে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)