• যুবকের পেটে মুঠো মুঠো কয়েন ও চুম্বক! হতবাক চিকিৎসকরা
    দৈনিক স্টেটসম্যান | ২৭ ফেব্রুয়ারি ২০২৪
  • দিল্লি, ২৭ ফেব্রুয়ারি: যুবকের পেটে মুঠো মুঠো কয়েন ও চুম্বক! হতবাক চিকিৎসকরাও। অগত্যা দেরি না করে অপারেশন করলেন নিউ দিল্লির শ্রীগঙ্গারাম হাসপাতালের চিকিৎসকরা। ২৬ বছর বয়সের ওই যুবকের অন্ত্র থেকে বেরিয়ে এলো ৩৭টি চুম্বক ও ৩৯টি কয়েন।
    কিন্তু কিভাবে ঘটল এই ঘটনা? হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, আংশিক মানসিক ভারসাম্যহীন ওই যুবক জানতে পারে, জিঙ্ক শরীরের পক্ষে একটি উপকারী মৌলিক পদার্থ। যা শরীরের গঠনে বিশেষ সহায়তা করে। আর ওই পদার্থটি যথেষ্ট পরিমাণে রয়েছে কয়েন ও চুম্বকে। ব্যস! এইটুকু গুরুমারা বিদ্যা শিখেই নিজের শরীরের ওপর ডাক্তারি করতে শুরু করে মানসিক সমস্যাগ্রস্ত ওই যুবক। শীতল ও মসৃণ এই ধাতব হাতে পেলেই চুপি চুপি গোগ্রাসে গিলতে শুরু করে। এরফলে একটা সময় গিয়ে বিভিন্ন রকম শারীরিক সমস্যা দেখা দেয়।
    গত তিন সপ্তাহ ধরে বমি করতে শুরু করে। খিদেও নেই। যেহেতু কয়েনগুলি পেটে থেকে গেছে, সেজন্য বমি কোনওমতেই বন্ধ হচ্ছে না। বাধ্য হয়ে ওই যুবককে নিয়ে হাসপাতালে ছুটে আসেন পরিবারের সদস্যরা। সব সমস্যার কথা বলার পর চিকিৎসকদের নানা প্রশ্নের উত্তরে যুবকের কয়েন ও চুম্বক খাওয়ার কথাটা খুলে বলেন। আর তাতেই চিকিৎসকদের কাছে বিষয়টি পরিষ্কার হয়ে যায়। প্রথমে এক্স রে করা হয়। তখন একটি অজানা পদার্থের আবছা অস্তিত্ব বোঝা যায়। এরপর হোল অবডোমেন স্ক্যান করতেই যুবকের অন্ত্রের ভিতর থাকা ধাতব পদার্থগুলো নজরে আসে। দেরি না করে শুরু হয় অপারেশন। অন্ত্র থেকে ৩৭টি চুম্বক ও ৩৯টি কয়েন বের করেন চিকিৎসকরা।
    হাসপাতালের সিনিয়র ল্যাপ্রোস্কোপিক, লেসার এবং সার্জারি বিভাগের বিশেষজ্ঞ তরুণ মিত্তাল বলেন, ৩৯টি কয়েনের মধ্যে সবই ১, ২ ও ৫ টাকার কয়েন ছিল। আর চুম্বকগুলি ছিল বিভিন্ন মাপের। তার মধ্যে কোনওটি ত্রিভুজ আকৃতির, কোনওটি হার্টের আকারে, আবার কোনওটি স্টার শেপের রয়েছে। অপেরেশনের পর ওই যুবক এখন সুস্থ। তবে তাঁর এখন মানসিক চিকিৎসা চলছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)