• অনুচ্ছেদ ৩৭০ ধারা বিলোপের পর প্রথম কাশ্মীর সফরে মোদি, ৭ মার্চ শ্রীনগরে সভা  
    দৈনিক স্টেটসম্যান | ২৮ ফেব্রুয়ারি ২০২৪
  • দিল্লি, ২৮ ফেব্রুয়ারি ? আগামী সপ্তাহে জম্মু-কাশ্মীর সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৩৭০ ধারা প্রত্যাহারের পর এই প্রথম কাশ্মীর সফর করবেন মোদি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ৭ মার্চ শ্রীনগরে সভা করার পাশাপাশি একাধিক প্রকল্প ঘোষণা করবেন মোদি। জম্মু ও কাশ্মীরের বিজেপি সভাপতি রবিন্দর রাইনার বক্তব্য, “জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষের বহুদিনের দাবি ছিল প্রধানমন্ত্রী এখানে আসুন এবং ভাষণ দিন। অবশেষে আগামী ৭ মার্চ তিনি শ্রীনগরে ভাষণ দেবেন।’  ঘোষণা করবেন একাধিক প্রকল্প ।
    উপত্যকায় সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের দাবি, আগামী ৭ মার্চ শ্রীনগরে সভা করবেন মোদি। ওয়াকিবহাল মহলের দাবি, লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ জয়ের লক্ষ্যে কোমর বেঁধে নেমেছে গেরুয়া শিবির। সেই সূত্রেই প্রধানমন্ত্রীর এই সফর।শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আসবেন মোদি। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর সফরকালীন নিরাপত্তা নিশ্চিত করতে শ্রীনগরে ‘হাই অ্যালার্ট’ জারি হয়েছে। পুলিশ এবং আধাসামরিক বাহিনীর কর্মীরা বিভিন্ন জায়গায় নাকা তল্লাশি চালাচ্ছেন। নিরাপত্তাকর্মীদের একমাত্র লক্ষ্য মোদির কাশ্মীর সফর চলাকালীন যে কোনও ধরনের জঙ্গি তৎপরতা রুখে দেওয়া।
    উল্লেখ্য, ২০১৯ সালে উপত্যকার বিশেষ মর্যাদা বাতিল করেছিল বিজেপি সরকার। বিজেপির দাবি কাশ্মীর নতুনরূপে কতটা উন্নত তা প্রমাণ করতে প্রধানমন্ত্রীর এই সফর। কারণ একদিকে ৩৭০ ধারা বাতিল নিয়ে স্থানীয় মানুষের মধ্যে বহু অভাব অভিযোগ রয়েছে। কাশ্মীরের অধিকাংশ দল বিশেষ মর্যাদা ফেরানোর দাবি তুলছে। সেই সময় লোকসভা ভোটকে পাখির চোখ করে উন্নয়ন হাতিয়ার গেরুয়া শিবিরের। নির্বাচনের আগে  কাশ্মীরের মন জয় করতে মরিয়া বিজেপি।   
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)