• ঐতিহাসিক চুক্তিতে জুড়ছে রিলায়েন্স-ডিজনি! নতুন দায়িত্বে নীতা আম্বানি
    আজ তক | ২৯ ফেব্রুয়ারি ২০২৪
  • Reliance-Disney Merger: রিলায়েন্স আর জিজনির মধ্যে ঐতিহাসিক চুক্তি। ভারতে রিলায়েন্সের, ভায়াকম 18-এর সঙ্গে একত্রিত হতে চলেছে ওয়াল্ট ডিজনি কর্পোরেশন। আলোচনা একেবার চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে। বুধবার উভয় সংস্থাই একটি চুক্তি স্বাক্ষর করেছে। এর অধীনে, Viacom18 এবং Star India-র টেলিভিশন এবং ডিজিটাল স্ট্রিমিং ব্যবসা এক ছাতার নিচে এসে যাবে। এই মার্জারের পরে যে যৌথ সংস্থা গঠন হবে, তা যে বিশালাকার হবে, তা বলাই বাহুল্য। বলা হচ্ছে, একসঙ্গে জুড়ে যাওয়ার পর, এর মোট 'ভ্যালুয়েশন' দাঁড়াবে প্রায় ৭০,৩৫২ কোটি টাকা ($৮.৫ বিলিয়ন)। হিসাব অনুযায়ী, এটিই ভারতের বিনোদন ক্ষেত্রে সবচেয়ে বড় সংস্থা হয়ে দাঁড়াবে।

    রিলায়েন্স ১১,৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে:
    বুধবার এই ঘোষণার সময়, RIL জানিয়েছে, এই সেক্টরে সম্প্রসারণের জন্য এই চুক্তি। রিলায়েন্স এই যৌথ উদ্যোগে মোট ১১,৫০০ কোটি টাকা (১.৪ বিলিয়ন ডলার) বিনিয়োগ করবে। এই চুক্তি ২০২৪ সালের শেষ কোয়ার্টার বা ২০২৫ সালের প্রথম ত্রৈমাসিকেই সম্পন্ন হবে বলে মনে করা হচ্ছে। মার্জার প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, এটি সম্পূর্ণ রিলায়েন্স দ্বারাই নিয়ন্ত্রিত হবে। RIL-এর হাতে ১৬.৩৪% শেয়ার থাকবে। ভায়াকম18-এর হাতে ৪৬.৮২% এবং ডিজনির ৩৬.৮৪% শেয়ার থাকবে। মুকেশ আম্বানি জানিয়েছেন, এই যুগ্ম সত্ত্বার কনটেন্ট, টেলিভিশনের মোট দর্শকের সংখ্যা প্রায় ৭৫ কোটিতে দাঁড়াবে।  

    নীতা আম্বানির হাতে
    রিলায়েন্স-ডিজনির মার্জারের পর রিলায়েন্স চেয়ারম্যান মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানিকে কোম্পানির নতুন চেয়ারপার্সন করা হবে। এমনিতেই বিনোদন জগতের সঙ্গে নীতা আম্বানির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। শিল্প, খেলাধুলা এবং বলিউডে তাঁর প্রচুর যোগাযোগ। ফলে এই একত্রীত সংস্থা এগিয়ে নিয়ে যেতে তাঁর সেই অভিজ্ঞতাই কাজে লাগাবেন। 

    উল্লেখ্য, নীতা আম্বানি গত বছর রিলায়েন্স বোর্ড থেকে পদত্যাগ করেছিলেন।
    নীতা আম্বানি রিলায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন। এর পাশাপাশি তিনি বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL) মুম্বই ইন্ডিয়ান্স দলের মালিক। একই সঙ্গে, নীতা আম্বানি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য এবং নিউইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট-এর সাম্মানিক ট্রাস্টি। রিলায়েন্স জানিয়েছে, নীতা আম্বানি এই একত্রিত সত্তার চেয়ারপার্সন হিসাবে কাজ করবেন। এদিকে ডিজনি এক্সিকিউটিভ উদয় শঙ্কর ভাইস-চেয়ারম্যান হিসাবে থাকবেন।
  • Link to this news (আজ তক)