• সব টাকা ডুবে গেল! অনিল আম্বানির এই কোম্পানির শেয়ারের দাম হঠাত্‍ নেমে শূন্য
    আজ তক | ২৯ ফেব্রুয়ারি ২০২৪
  • Reliance Capital: স্টক মার্কেটে, অর্থ উপার্জনের জন্য তথ্যের অভাবে লোকেরা শেয়ার বাজারে যে কোনও জায়গায় বাজি রাখে, যার পরে বেশিরভাগ বিনিয়োগকারীদের জন্য এই বাজি ব্যাকফায়ার হয়, অর্থাৎ তাদের ক্ষতির সম্মুখীন হতে হয়। বর্তমানে রিলায়েন্স ক্যাপিটালের ইক্যুইটি বিনিয়োগকারীদের ক্ষেত্রেও একই অবস্থা হয়েছে।

    অনিল আম্বানির ঋণে জর্জরিত কোম্পানি রিলায়েন্স ক্যাপিটাল NCLT-এর মাধ্যমে হিন্দুজা গ্রুপের কোম্পানি IndusInd International Holdings কিনে নিয়েছে। এর পরে নতুন মালিক রিলায়েন্স ক্যাপিটাল শেয়ারকে শেয়ার বাজার থেকে ডি-লিস্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    ধাক্কা দিল রিলায়েন্স ক্যাপিটাল
    এই সিদ্ধান্তের ফলে পুঁজিবাজারে রিলায়েন্স ক্যাপিটালের শেয়ারের লেনদেন বন্ধ হয়ে গেছে। রিলায়েন্স ক্যাপিটাল শেয়ারের শেষ লেনদেন হয়েছিল ২৬ ফেব্রুয়ারি, সেই দিন শেয়ারের দাম ছিল ১১.৯০ টাকা। ডি-লিস্টিং মানে এখন রিলায়েন্স ক্যাপিটালের শেয়ার লেনদেন হবে না বা বিনিয়োগকারীরা শেয়ার ধরে রাখতে পারবে না।

    অর্থাৎ রিলায়েন্স ক্যাপিটালের শেয়ার ধারণকারী বিনিয়োগকারীদের মূল্যায়ন শূন্য হয়ে গেছে। তার সব টাকা শেষ হয়ে গেছে। কারণ শেয়ারটি ডি-লিস্ট করার সিদ্ধান্তের ফলে বর্তমানে এর দাম যাই হোক না কেন, তা শূন্যে নেমে এসেছে। ২৬ ফেব্রুয়ারি রিলায়েন্স ক্যাপিটালের শেয়ারের দাম ছিল ১১.৯০ টাকা। কিন্তু এখন তা শূন্য হয়ে গেছে। এখন শেয়ারহোল্ডাররা রিটার্নে কিছুই পাচ্ছেন না।তবে এসবই করা হয়েছে বাজার নিয়ন্ত্রক সেবি-র নিয়মে। তাই মানুষকে সবসময় এই ধরনের শেয়ার এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। বিশেষ করে সেইসব কোম্পানির শেয়ার এড়িয়ে চলা সবসময়ই বাঞ্ছনীয়। বিশেষ করে এনসিএলটিতে যাদের মামলা চলছে সেই সব কোম্পানির শেয়ারের ব্যাপারে।

    একবার শেয়ারের দাম ছিল ২৭০০ টাকা
    এক সময় শিল্পপতি অনিল আম্বানির কোম্পানি রিলায়েন্স ক্যাপিটাল লিমিটেড শেয়ার বাজারে আধিপত্য বিস্তার করত। ২০০৮ সালে, কোম্পানির একটি শেয়ারের দাম ছিল ২৭০০ টাকার বেশি। এই স্টকটি তার উচ্চ থেকে প্রায় ৯৯% কমেছে। আমরা আপনাকে বলি, ২৯ নভেম্বর, ২০২১-এ, RBI গুরুতর সমস্যার কারণে অনিল আম্বানির এই কোম্পানির বোর্ড ভেঙে দিয়েছে।

    এর পরে, কোম্পানিটি দেউলিয়া হওয়ার প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় এবং হিন্দুজা গ্রুপের কোম্পানি IndusInd ইন্টারন্যাশনাল হোল্ডিংসে পৌঁছে। কোম্পানিটি নেওয়ার সাথে সাথেই হিন্দুজা গ্রুপ রিলায়েন্স ক্যাপিটালের শেয়ার ডি-লিস্ট করার সিদ্ধান্ত নিয়েছে।

    রিলায়েন্স ক্যাপিটাল একটি স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে বলেছে যে কোম্পানির ইক্যুইটি শেয়ারহোল্ডারদের লিকুইডেশন মূল্য শূন্য এবং তাই, ইক্যুইটি শেয়ারহোল্ডাররা কোনও অর্থ পাওয়ার অধিকারী হবে না। একই সময়ে, রিলায়েন্স ক্যাপিটালের কোনও শেয়ারহোল্ডারকে কোনও অফার দেওয়া হবে না, অর্থাৎ রিলায়েন্স ক্যাপিটালের ডি-লিস্টিংয়ের পরে, ইক্যুইটি শেয়ারহোল্ডাররা কোনও অর্থপ্রদান পাবেন না।

    NCLT অনুমোদন

    আমরা আপনাকে বলি, গত মঙ্গলবার, NCLT রিলায়েন্স ক্যাপিটালের নিয়ন্ত্রণ নিতে হিন্দুজা গ্রুপের কোম্পানি IndusInd ইন্টারন্যাশনাল হোল্ডিংস দ্বারা উপস্থাপিত ৯,৬৫০ কোটি টাকার রেজোলিউশন প্ল্যান অনুমোদন করেছে। এতে বকেয়ার ৬৩ শতাংশ লোকসান বহন করতে হবে ঋণদাতাদের। কোম্পানির বিরুদ্ধে করা মোট ৩৮,৫২৬.৪২ কোটি টাকার দাবির মধ্যে 
    ট্রাইব্যুনাল শুধুমাত্র ২৬,০৮৬.৭৫ কোটি টাকার দাবি গ্রহণ করেছে।

    ঋণ কত ছিল

    রিলায়েন্স ক্যাপিটালের ৩৮,০০০ কোটি টাকার বেশি ঋণ ছিল এবং চারজন আবেদনকারী প্রাথমিকভাবে রেজোলিউশন প্ল্যান নিয়ে বিড করেছিলেন। যাইহোক, ঋণদাতাদের কমিটি কম বিড মূল্যের কারণে তাদের প্রত্যাখ্যান করে এবং দ্বিতীয় দফা নিলাম পরিচালনা করে যাতে IIHL এবং টরেন্ট ইনভেস্টমেন্ট অংশগ্রহণ করে। টরেন্ট ইনভেস্টমেন্টস নিলামে রিলায়েন্স ক্যাপিটাল কেনার জন্য ৯,৬৫০ কোটি টাকা বিড করেছিল।

    রিলায়েন্স ক্যাপিটাল গ্রাহকদের প্রায় ২০টি অর্থ সংক্রান্ত পরিষেবা সরবরাহ করত। কোম্পানিটি জীবন বিমা, সাধারণ বিমা এবং স্বাস্থ্য বিমা সম্পর্কিত সেবা প্রদান করত। এর সাথে, কোম্পানিটি হোম লোন, বাণিজ্যিক ঋণ, ইক্যুইটি এবং কমোডিটি ব্রোকিংয়ের মতো খাতেও পরিষেবা সরবরাহ করে।

     
  • Link to this news (আজ তক)