• হিমাচলে ৬ বিদ্রোহী কং বিধায়ককে বরখাস্ত করলেন স্পিকার
    দৈনিক স্টেটসম্যান | ২৯ ফেব্রুয়ারি ২০২৪
  • সিমলা, ২৯ ফেব্রুয়ারি: হিমাচলের অস্থির রাজনীতিতে সংবাদ শিরোনামে বিধানসভার স্পিকার কুলদীপ সিং পাঠানিয়া। গতকাল, বুধবার বিধানসভার শৃঙ্খলা ভঙ্গের কারণে ১৫ জন বিজেপি বিধায়ককে বরখাস্ত করেছিলেন তিনি। আজ দলেরই ৬ বিদ্রোহী বিধায়ককে বরখাস্ত করলেন। যাঁরা রাজ্যসভার নির্বাচনে ?ক্রস ভোটিং?য়ে অংশ নিয়েছিলেন।
    স্পিকার পাঠানিয়া বলেন,?ছয় জন বিধায়ক, যাঁরা কংগ্রেসের প্রতীকে জয়লাভ করেছেন, তাঁরা দলত্যাগ বিরোধী আইন লঙ্ঘন করেছেন। আমি ঘোষণা করছি যে, এই ছয়জন ব্যক্তিকে অবিলম্বে হিমাচল প্রদেশ বিধানসভার সদস্যপদ থেকে সরানো হোক।? স্পিকারের ঘোষিত সেই ছয়জন কংগ্রেস বিধায়ক হলেন, রাজিন্দর রানা, সুধীর শর্মা, রবি ঠাকুর, ইন্দর দত্ত লখনপাল, চেতনা শর্মা এবং দিবেন্দর কুমার ভুট্টো। যারা আর্থিক বিলে সরকারের পক্ষে ভোট না দিয়ে দলীয় হুইপ অমান্য করেছেন। এদের অবিলম্বে অযোগ্য ঘোষণা করা হচ্ছে।
    পাশাপাশি, আজ স্পিকার কুলদীপ সিং পাঠানিয়া গতকাল ১৫ জন বিজেপি বিধায়কের বরখাস্তের ব্যাপারেও কারণ ব্যাখ্যা করেন। তিনি বলেন,?হাউস মুলতবি হওয়ার পরে তাঁরা স্লোগান দিতে শুরু করেন। তাঁরা এমন একটি পরিবেশ তৈরি করার চেষ্টা করছিলেন, যেখানে তাঁরা আমাকে আক্রমণ করতে পারেন। আমি তাঁদের শান্ত হয়ে বসতে অনুরোধ করেছিলাম। কিন্তু তাঁরা শোনেননি।?
    যদিও এই ব্যাখ্যা মানতে রাজি নয় হিমাচলের গেরুয়া শিবির। তাঁদের বক্তব্য, সরকারকে সুরক্ষিত করতে ও বাজেট পাশ করাতেই এই বিজেপি বিধায়কদের বরখাস্ত করেছেন স্পিকার।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)