• পুলিশ হেফাজতে শাহজাহান, তথ্য নষ্টের আশঙ্কায় হাই কোর্টের দ্বারস্থ ইডি
    প্রতিদিন | ২৯ ফেব্রুয়ারি ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্দেশখালির (Sandeshkhali) ?বেতাজ বাদশা? গ্রেপ্তার হয়ে এখন পুলিশের হেফাজতে। এই মামলার তদন্তভার দেওয়া হয়েছে রাজ্যের গোয়েন্দা দপ্তর সিআইডি-কে (CID)। আগামী ১০ দিন শাহজাহান থাকবেন ভবানীভবনে। আর এই সময়ের মধ্যে পুলিশ হেফাজতে শাহজাহানের বহু গুরুত্বপূর্ণ তথ্য নষ্ট হয়ে যেতে পারে বলে আশঙ্কাপ্রকাশ করে আদালতের দ্বারস্থ হল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। কলকাতা হাই কোর্টের (Calcutta HC) প্রধান বিচারপতির বেঞ্চে ইডি আশঙ্কাপ্রকাশ করেছে, রেশন দুর্নীতি মামলায় যে তদন্ত চলছিল, যে সূত্রে শাহজাহানকে বাগে পেতে এত তৎপরতা, সেই মামলার বেশ কিছু নথি নষ্ট হতে পারে। এনিয়ে অবশ্য হাই কোর্ট এখনও কোনও পর্যবেক্ষণ জানায়নি।

    রেশন দুর্নীতি মামলায় ধৃত প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, তাঁর ঘনিষ্ঠ ব্যবসায়ী শংকর আঢ্যকে গ্রেপ্তারের পর জেরায় ইডির হাতে আসে শেখ শাহজাহানের নাম। শাহজাহান উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের মৎস্য কর্মাধ্যক্ষ। গত ৫ জানুয়ারি সন্দেশখালিতে তাঁর বাড়িতে তল্লাশি চালাতে গিয়েই আক্রান্ত হন ইডি আধিকারিকরা। আর সেই ঘটনার সূত্র ধরেই জ্বলে ওঠে সন্দেশখালি। শাহজাহানের গ্রেপ্তারির দাবিতে জোরদার দাবি ওঠে এলাকায়। তদন্তে নেমে আইনি জটিলতার জেরে রাজ্য পুলিশ এতদিন তাঁকে গ্রেপ্তার করতে পারেনি। সম্প্রতি আদালত জানিয়ে দেয়, শাহজাহানের গ্রেপ্তারিতে বাধা নেই কোনও।

    এর পরই বুধবার রাতে শাহজাহানকে বসিরহাটের মিনাখাঁ থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। সেই মামলা আপাতত সিআইডি-র অধীন। শাহজাহান ১০ দিনে সিআইডি হেফাজতে শাহজাহান। আর এতেই আশঙ্কা বাড়ল কেন্দ্রীয় তদন্তকারীদের। শাহজাহানের প্রভাবের কথা মাথায় রেখে ইডি অফিসারদের আশঙ্কা, পুলিশের হেফাজতে থাকাকালীন আগামী ১০ দিনে সন্দেশখালির নেতা অনেক গুরুত্বপূর্ণ তথ্যই নষ্ট করে দিতে পারেন। সেক্ষেত্রে রেশন দুর্নীতির (Ration Scam) মতো মামলার তদন্তে ধাক্কা খেতে হতে পারে।  এদিন ইডি র আইনজীবী ধীরাজ ত্রিবেদী প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে আবেদন জানান, সিট গঠন সংক্রান্ত ডিভিশন বেঞ্চের স্থগিত মামলাটি ৬ মার্চ শুনানির জন্য রাখা হয়েছে। কিন্তু আগামী ছ দিন শাহজাহানকে রাজ্য পুলিশ নিজেদের হেফাজতে রেখে ওই মামলার তদন্তে তথ্য নথি নষ্ট করে দিতে পারে। তাই তাদের চ্যালেঞ্জ মামলাটি শুক্রবারই জরুরি ভিত্তিতে শোনা হোক। আদালত অবশ্য এখনও এই ব্যাপারে কোনও আশ্বাস দেয়নি।
  • Link to this news (প্রতিদিন)