• ‘বাপের পয়সা নয়, পাপের পয়সা’, বঞ্চনা ইস্যুতে নির্মলাকে পালটা অভিষেকের
    প্রতিদিন | ০১ মার্চ ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ‘বাপের পয়সা নয়, পাপের পয়সা’। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামনকে কড়া জবাব দিলেন অভিষেক বন্দ্যোপাধ‌্যায় (Abhishek Banerjee)। রাজ্যের থেকে করের টাকা তুলে নিয়ে গিয়ে বাংলাকে বঞ্চনা করা হয়েছে। বাংলাকে প্রত‌্যক্ষ এবং পরোক্ষভাবে শুষে নিচ্ছে। এটা সেই পাপ, দাবি অভিষেকের। 

    মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী রাজ্যে এসে বাংলার প্রাপ‌্য টাকার দাবি নিয়ে বলেছিলেন, ‘আমার বাবার পয়সা নাকি যে দেব?’ বৃহস্পতিবার তারই জবাব দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। বললেন, “সবিনয় এবং নম্রতার সঙ্গে আমি অর্থমন্ত্রীকে বলতে চাই, এটা ‘বাপকা পয়সা’ নয়, বরং পাপকা পয়সা’।” ‘কেমন পাপ’- তা নিয়ে ব‌্যাখ‌্যাও দিয়েছেন অভিষেক। বলেছেন, “গত ৫ বছরে বাংলা থেকে ৪ লক্ষ ৬৫ হাজার কোটি টাকা কর বাবদ প্রত‌্যক্ষ ও পরোক্ষভাবে শুষে নিয়েছে। রাজ্যের সেই প্রাপ‌্য টাকা দিতে বারবার দিতে অস্বীকার করছে কেন্দ্র সরকার।” অভিষেক একেই ‘পাপ’ বলে উল্লেখ করেছেন।

    এর পরই কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে তীব্র আক্রমণ করেন অভিষেক। বলেন, সাধারণ মানুষের ঘাম ঝরানো টাকা উচ্চপদস্থ সরকারি আধিকারিকদের বিলাসবহুল বাসস্থান, ব‌্যয়বহুল বিমানযাত্রা এবং ভুয়ো খবর প্রচারে অপচয় করা হয়। বাংলাকে বঞ্চনা করে ১০০ দিনের কাজের টাকা কেন্দ্রের সরকার আটকে রেখেছে বলে তাদের বিরুদ্ধে খড়্গহস্ত হয়েছে তৃণমূল। তার পরই মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় ঘোষণা করেন ২১ লক্ষ মানুষের টাকা যা কেন্দ্রের দেওয়ার কথা ছিল তা রাজ্য সরকারই দেবে। পরে তথ‌্য-তলাশ করে দেখা যায় রাজ‌্যজুড়ে বঞ্চিত মানুষের সংখ‌্যাটা প্রায় ৫৯ লক্ষ। কেন্দ্রের পোর্টালেই যা উল্লেখ করা আছে বলে সামনে আনেন অভিষেক বন্দ্যোপাধ‌্যায়। সেই প্রসঙ্গেই সীতারামন বাংলাকে নিশানা করেন। তাঁকেই জবাব দিলেন ডায়মন্ড হারবারের সাংসদ।
  • Link to this news (প্রতিদিন)