• লোকসভা ভোটের বাংলায় বিজেপির ?যোগদান কমিটি?, দায়িত্বে সেই শুভেন্দু
    প্রতিদিন | ০১ মার্চ ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: পরিকল্পনা ছিলই। এবার হাতে-কলমে কাজ শুরু হল। আসন্ন লোকসভা ভোটের আগে যোগদান কমিটি তৈরি হয়ে গেল বিজেপির (BJP)। বাংলার জন্য তৈরি এই কমিটির শীর্ষে রয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তিনি কেন্দ্রীয় পর্যবেক্ষক। আর কমিটির আহ্বায়ক বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। কমিটিতে রয়েছেন ৪ সদস্য। বৃহস্পতিবার কংগ্রেসত্যাগী কৌস্তভ বাগচী-সহ মোট ৪ জনকে বিজেপিতে যোগদান করিয়ে এমনই জানালেন শুভেন্দু। রহস্য আরও বাড়িয়ে তিনি বলেন, আগামী ৭ তারিখ রিমার্কেবল হতে চলেছে। গোপন সূত্রে খবর, ওইদিন শুভেন্দুর ভাই তথা তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারী (Dibyendu Adhikari) আনুষ্ঠানিকভাবে যোগ দিতে পারেন।

    বছরের শুরুতেই বিজেপির যোগদান কমিটি (Joining Committee) তৈরির তোড়জোড় শুরু হয়েছিল। যাকে-তাকে দলে নেওয়া নয়। বুঝেশুনে এমন লোকজনকেই গেরুয়া শিবিরের অন্তর্ভুক্ত করতে হবে, যাঁদের ভাবমূর্তি যথেষ্ট স্বচ্ছ। যাতে প্রয়োজনে তাঁকে প্রার্থী করতে পারে বিজেপি। এই কমিটি নিয়ে সর্বভারতীয় স্তরের শীর্ষ নেতা বিনোদ তাইদে জানিয়েছেন, ?এই কমিটি অন্য দলের প্রভাবশালী নেতাদের দলে টানার চেষ্টা করবে। তাঁদের যোগ দেওয়ানোটা অবশ্য নির্ভর করবে এলাকায় তাঁদের প্রভাব কেমন সেটার উপর।” তবে সব কেন্দ্রে নয়, যে সব কেন্দ্রে বিজেপি দুর্বল, দলের প্রার্থীর জেতার সম্ভাবনা কম, সেই কেন্দ্রগুলিতেই মূলত বিরোধী প্রার্থীদের টার্গেট করা হচ্ছে।

    বাংলাতেও সেই কমিটি এবার কাজ শুরু করল। এদিন কংগ্রেসত্যাগী নেতা কৌস্তভ বাগচি, এক শিশুরোগ বিশেষজ্ঞ-সহ মোট চারজনকে বিজেপিতে যোগ দেওয়ানো হল। ছিলেন কমিটির আহ্বায়ক শুভেন্দু অধিকারী, বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। শুভেন্দু বলেন, ?২০২১ সালের আগে অনেকে বিজেপিতে এসে অনেক বড় দায়িত্ব পেয়েছে। আবার পার্টি যখন কাঙ্ক্ষিত আসন পায়নি, ১৪৮ না পেয়ে ৭৭-এ আটকে গিয়েছে, তাঁরা আবার দ্রুততার সঙ্গে পালটি খেয়েছেন। এতে কর্মীদের মধ্যে নেতৃত্ব নিয়ে অনেক প্রশ্ন আছে। একুশের ভোটের পর হাতছাড়া হওয়া কর্মী, নেত্রী, দলের শহিদের পরিবার সবার কাছে বলি, যাঁরা যোগ দিলেন তাঁরা মোদিজিকে তৃতীয়বার প্রধানমন্ত্রী করার লক্ষ্যে এসেছেন। এরা কেউ পূর্ব কোনও শর্ত নিয়ে আসেননি।?

    এর পর তিনি বলেন, ?লোকসভা নির্বাচনের (Lok Sabha Vote 2024) সামনে হিমন্ত বিশ্বশর্মা পর্যবেক্ষক এই রাজ্যের। একটা যোগদান কমিটি তৈরি হয়েছে। আমি কনভেনার। এর মধ্যে অনেকের কনসেন্ট আছে। ভোটারদের মর্যাদা দিয়ে এই যোগদান শুরু করেছি। একুশের ভোটের পর হাতছাড়া হওয়া কর্মী, নেত্রী, দলের শহিদ পরিবার সবার কাছে বলি, যাঁরা এখন যোগ দিলেন তাঁরা মোদিজিকে তৃতীয়বার প্রধানমন্ত্রী করার লক্ষ্যে এসেছেন। কেউ পূর্ব কোনও শর্ত নিয়ে আসেননি।?

    কৌস্তভের প্রশংসা করে বিরোধী দলনেতার বক্তব্য, ?কৌস্তভ অনেক সময় নানা জ্বলন্ত ইসুতে নিজের পার্টি লাইনের বাইরে গিয়ে মানুষের সেন্টিমেন্টকে মর্যাদা দিয়ে লড়াই করেছে। তার জন‌্য মমতার পুলিশ তাঁকে গ্রেপ্তার করেছে। তিনি জামিন পেয়েছেন। আবার আইনি লড়াই করেছেন।? আগামী ৭ মার্চ বড় যোগদান রয়েছে বলে জানান শুভেন্দু। তাঁর কথায় ?৭ মার্চ জয়েনিং রিমার্কেবল হবে। তার আগেও কিছু হতে পারে। জানিয়ে দেওয়া হবে।?
  • Link to this news (প্রতিদিন)