• ইডির হাতে গ্রেপ্তারির আশঙ্কা, আগাম জামিন চেয়ে হাই কোর্টে শাহজাহান
    প্রতিদিন | ০২ মার্চ ২০২৪
  • গোবিন্দ রায়: গ্রেপ্তারির আগেই আগাম জামিনের আবেদন জানিয়েছিলেন তিনি। এবার গ্রেপ্তারির পর রেশন দুর্নীতি কাণ্ডে ইডি তদন্ত থেকে রেহাই পেতে আগাম কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন সন্দেশখালির বহিষ্কৃত তৃণমূল নেতা শেখ শাহজাহান। আগামী সপ্তাহে হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি সব্বর রশিদির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। এদিকে সিআইডি সূত্রে জানা গিয়েছে, সন্দেশখালির অশান্তির ঘটনার তদন্তে ইডির ডেপুটি ডিরেক্টরকে তলব করেছে ভবানীভবন। সম্ভবত সন্দেখালির ঘটনায় তাঁর বয়ান রেকর্ড করতেই আগামী সপ্তাহে তাঁকে ডেকে পাঠানো হয়েছে বলে সিআইডি সূত্রে খবর।

    গত বৃহস্পতিবার ভোররাতে তাঁর গ্রেফতারির পরই রেশন দুর্নীতি কাণ্ডের তথ্য ও নথি নষ্ট হওয়ার আশঙ্কায় হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আনা একটি পুরনো মামলায় জরুরী ভিত্তিতে শুনানির আবেদন জানান ধিরাজ ত্রিবেদী। ইডি সূত্রে জানা গিয়েছে, শেখ শাহজাহানকে নিজেদের হেফাজতে নিতে চায় ইডি। তারপরই এদিন ইডির হাতে তদন্ত যাবে এই আশঙ্কায় হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন শেখ শাজাহান। প্রসঙ্গত, সিআইডির হাতে রেশন দুর্নীতির ৬ টি মামলা তদন্তাধীন রয়েছেন। তাই সিআইডি তদন্তেই আস্থা প্রকাশ করে যাতে এই তদন্ত ইডি বা সিবিআইয়ের হাতে না যায় সেই আবেদন জানিয়েছেন তাঁর আইনজীবী। এর আগে ব্যাঙ্কশাল পিএমএলএ কোর্টে আগাম জামিনের আবেদন করেছিলেন প্রাক্তন এই তৃণমূল নেতা। তাঁর আবেদন খারিজ করে আদালত। এখন হাই কোর্টের দ্বারস্থ তিনি।

    সন্দেশখালির ঘটনায় ফৌজদারি অপরাধে শাহজাহানকে গ্রেপ্তার করেছে রাজ্য পুলিশ। তিনি এখন সিআইডি হেফাজতে রয়েছেন। তাঁর বিরুদ্ধে পাচার, নারী নির্যাতন, মারধর, হুমকি, ভয় দেখানো, সরকারি কাজে বাধা সহ রেশন দুর্নীতিরও অভিযোগ রয়েছে। গত ৫ মার্চ সন্দেশখালিতে শাজাহানের বাড়িতে তল্লাশি অভিযানে গিয়ে ইডি আধিকারিকদের আক্রান্ত হওয়ার ঘটনায় রাজ্য পুলিশের আইপিএস কর্তা ও ইডি আধিকারিককে নিয়ে সিট গঠন করে তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি জয় সেনগুপ্ত। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় ইডি। পুলিশের সঙ্গে সমান্তরাল তদন্তে নারাজ তারা। কিন্তু শাহজাহানকে পুলিশ গ্রেপ্তারের পর রেশন দুর্নীতি মামলার তথ্য প্রমাণ নষ্ট হওয়ার আশঙ্কা প্রকাশ করে সেই মামলাতেই জরুরি ভিত্তিতে শুনানির আবেদন জানিয়েছিলেন ইডির আইনজীবী তার ভিত্তিতে সোমবার এই মামলার শুনানির দিন ধার্য করে আদালত।
  • Link to this news (প্রতিদিন)