• প্রবীণদের গায়ে সাপ ছুড়ে টাকা-সোনা লুটপাট, গোয়েন্দাদের জালে দুই ‘সাপ বাবা’
    প্রতিদিন | ০২ মার্চ ২০২৪
  • অর্ণব আইচ: পথচারীদের গায়ে জ‌্যান্ত সাপ ছুঁড়ে দিয়ে লুঠপাট। কখনও টাকা, আবার কখনও বা সোনা। কলকাতার বিভিন্ন জায়গায় এই কীর্তি করে বেড়াচ্ছিল দুই ‘সাপ বাবা’। দক্ষিণ ২৪ পরগনার নরেন্দ্রপুরে তল্লাশি চালিয়ে তাদের গ্রেপ্তার করলেন লালবাজারের গোয়েন্দারা। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে দু’টি সাপ।

    পুলিশ জানিয়েছে, ধৃতদের মধ্যে বল্লারনাথ হরিয়ানা ও বীরনাথ দক্ষিণ দিল্লির বাসিন্দা। কিছুদিন আগেই তারা কলকাতায় আসে। দক্ষিণ কলকাতার বিভিন্ন রাস্তায় ঘুরে বেরিয়ে তারা মূলত ‘টার্গেট’ করে প্রবীণদের। তাদের ঝুলিতে থাকে সাপ। প্রথমে সাপ বের করে তারা ভয় দেখায়। তাদের টাকা দিতে বলে। বেশিরভাগ ক্ষেত্রেই সাপ থেকে দূরে সরে যেতে যান পথচারীরা। প্রবীণরা অত তাড়াতাড়ি সরে যেতে পারেন না। তাঁদের আরও ভয় দেখানোর জন‌্য তারা তাঁদের গায়ে সাপ ছুড়ে দেয়। মূলত এমনভাবে ছোড়া হয়, যাতে সাপ তাদের গলা পেঁচিয়ে ধরে। ঠান্ডা সাপের স্পর্শ পেয়ে পথচারীরা চিৎকার করতে থাকেন।

    সেই ফাঁকে খুব তাড়াতাড়ি তাঁর কাছ থেকে মানিব‌্যাগ, শরীর থেকে সোনার গয়না তারা লুটপাট করে। এর পর সাপটি ফের ঝুলিতে পুরে তারা পালিয়ে যায়। সম্প্রতি আনন্দপুর-সহ কলকাতার কয়েকটি জায়গা থেকে এরকম অভিযোগ আসছিল। সেই সূত্র ধরেই লালবাজারের গোয়েন্দা বিভাগের ওয়াচ শাখার আধিকারিকরা তদন্ত শুরু করেন। সিসিটিভির ফুটেজ দেখেও তাদের শনাক্ত করা হয়। সেই সূত্র ধরেই তাদের গ্রেপ্তার করা হয়। কলকাতায় তারা কতজনের কাছ থেকে লুঠপাট করেছে ও তাদের মতো কতজন ‘সাপ বাবা’ কলকাতায় এসেছে, তা জানার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।
  • Link to this news (প্রতিদিন)