• লোকসভা ভোটের আগে চুক্তিভিত্তিক সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি, বিজ্ঞপ্তি নবান্নের
    প্রতিদিন | ০২ মার্চ ২০২৪
  • গৌতম ব্রহ্ম: সরকারি বিভিন্ন দপ্তরে কর্মরত চুক্তিভিত্তিক কর্মীদের (Contractual Employees)বেতন বৃদ্ধির কথা বাজেটে ঘোষণা করেছিল রাজ্য সরকার। সেইমতো বাড়ল গ্রুপ ডি ও গ্রুপ সি কর্মীদের বেতন। শুক্রবার এই বেতন বৃদ্ধি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নবান্নের (Nabanna) তরফে। যেখানে বিভিন্ন মেয়াদের চুক্তিভিত্তিক কর্মীদের বেতন বাড়ানো হয়েছে বিভিন্ন হারে।আগামী ১ এপ্রিল থেকে এই বর্ধিত হারে এই টাকা পাবেন চুক্তিভিত্তিক গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীরা।

    শুক্রবার রাজ্যের অর্থদপ্তরের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে ?

    ?গ্রুপ ডি?-এর পাশাপাশি ?গ্রুপ সি?-এর ক্ষেত্রেও ৫ দফায় চুক্তিভিত্তিক কর্মীদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখানেও প্রাথমিক চুক্তিবদ্ধ কর্মী যাদের বেতন ছিল ১৭ হাজার টাকা তাঁদের ৬০০ টাকা ভাতা বাড়ানো হচ্ছে। ৫ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ২১ হাজার টাকা তাঁদের ৭০০ টাকা বৃদ্ধি হচ্ছে। ১০ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ২৬ হাজার টাকা তাঁদের ৮০০ টাকা বাড়ানো হচ্ছে। ১৫ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ৩২ হাজার টাকা তাঁদের ১০০০ টাকা বৃদ্ধি হচ্ছে। এবং ২০ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ৩৯ হাজার টাকা তাঁদের ১২০০ টাকা বাড়ানো হচ্ছে।

    [আরও পড়ুন: শিক্ষকদের প্রশ্রয়ে মোবাইল নিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে প্রবেশ! সংসদের নজরে বহু স্কুল]

    এর পাশাপাশি চুক্তিভিত্তিক অস্থায়ী তথ্যপ্রযুক্তি কর্মীদের বেতন বাড়িয়েছে রাজ্য সরকার। নতুন বেতন কাঠামো ১ এপ্রিল থেকে কার্যকরী হবে। শুক্রবার এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করে বলা হয়েছে, প্রতি বছর ১ জুলাই থেকে পারিশ্রমিক বাড়বে। নির্দেশিকা অনুযায়ী, ডাটা এন্ট্রি অপারেটর, হেল্প ডেস্ক অ্যাসিসট্যান্ট ও সমগোত্রীয় পদের কর্মীদের বেতন বৃদ্ধি করা হচ্ছে। একইভাবে ইনস্টলেশন, মেনটেন্যান্স অব সফটওয়ার অ্যান্ড ডাটা বেস ম্যানেজমেন্ট সহ সমগোত্রীয় কর্মী সিস্টেম অ্যাডমিনস্ট্রেটর ও সমতুল্য পদ, সফটওয়ার ডিজাইন, ডকুমেন্টেশন ও সমতুল পদ, সিকিওর নেটওয়ার্কের ডিজাইন, আইডেন্টিফিকেশন অব স্কোপ অব ডিজিটাইজেশনের মতো কাজ যে তথ্যপ্রযুক্তি কর্মীরা করেন তাদেরও বেতন বৃদ্ধি করা হচ্ছে।
  • Link to this news (প্রতিদিন)