• 'ক্রিকেট ম্যাচ দেখছিলেন দুই লোকো পাইলট,' অন্ধ্রের ট্রেন দুর্ঘটনার কারণ জানালেন রেলমন্ত্রী
    আজ তক | ০৩ মার্চ ২০২৪
  • ফোনে একটি ক্রিকেট ম্যাচ দেখছিলেন চালক এবং সহকারী চালক। আর সেই কারণেই ঘটে ভয়াবহ দুর্ঘটনা। গত বছর অক্টোবরে অন্ধ্রপ্রদেশের ভয়াবহ ট্রেন দুর্ঘটনার কারণ ব্যাখা করতে গিয়ে, এমনটাই জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

    সেদিন সময়টা ছিল সন্ধ্যা ৭ টা। অন্ধ্রপ্রদেশের ভিজিয়ানগরম জেলার কান্তকাপল্লীতে হাওড়া-চেন্নাই লাইনে রায়গাদা প্যাসেঞ্জার ট্রেন এসে বিশাখাপত্তনম পলাসা ট্রেনটিকে পেছন থেকে ধাক্কা দেয়। আহত হন ৫০ জনেরও বেশি যাত্রী। প্রাণ হারান ১৪ জন।

    ভারতীয় রেল গত কয়েক বছর নিরাপত্তা নিয়ে আরও বেশি তৎপর হয়েছে। তারপরেও এহেন দুর্ঘটনা। তাই আরও আধুনিক নিরাপত্তা ব্যবস্থা প্রণয়নের চেষ্টায় রেল। এই বিষয়ে বলতে গিয়েই শনিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব অন্ধ্র ট্রেন দুর্ঘটনার কথা উল্লেখ করেন। তিনি বলেন, 'অন্ধ্রপ্রদেশে সাম্প্রতিক দুর্ঘটনার কারণ ছিল, লোকো পাইলট এবং কো-পাইলট উভয়েই ক্রিকেট ম্যাচটি দেখতে দেখতে অন্যমনস্ক হয়ে গিয়েছিলেন। এবার আমরা এমন সিস্টেম ইনস্টল করছি যা এই ধরনের কোনও অন্যমনস্ক ভাবকে সনাক্ত করতে পারে এবং অ্যালার্ট পাঠিয়ে দেয়। ট্রেনের লোকো পাইলট এবং সহকারী চালকরা ট্রেন চালানোর বিষয়ে সম্পূর্ণ মনোযোগী।'

    তিনি আরও বলেন, 'আমরা নিরাপত্তার বিষয়ে এভাবেই কাজ করতে থাকব। আমরা প্রতিটি ঘটনার মূল কারণ খুঁজে বের করার চেষ্টা করি এবং তার একটি সমাধান বের করি, যাতে তার পুনরাবৃত্তি না হয়।'

    তবে কমিশনারস অফ রেলওয়ে সেফটি (CRS)-র পরিচালিত তদন্ত রিপোর্ট এখনও প্রকাশিত হয়নি। দুর্ঘটনার একদিন পরে প্রাথমিক  তদন্তে রায়গাদা প্যাসেঞ্জার ট্রেনের চালক এবং সহকারী চালককে সংঘর্ষের জন্য দায়ী করা হয়েছিল। দুর্ঘটনায় উভয় রেলকর্মীই নিহত হন।

     
  • Link to this news (আজ তক)