• বাড়ছে ভোজপুরি ইন্ডাস্ট্রির প্রভাব! BJP-র লোকসভার টিকিট ৪ বড় তারকাকে
    আজ তক | ০৩ মার্চ ২০২৪
  • রবিবার বিজেপি ১৯৫ জন লোকসভা প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় সমাজের সব অংশেরই প্রতিনিধিত্ব সমানভাবে রাখা হয়েছে। একদিকে দলের পুরনো মুখদের ফের টিকিট দেওয়া হয়েছে। অন্যদিকে ১৯৫ প্রার্থীর এই প্রথম তালিকায় স্থান পেয়েছে অনেক নতুন মুখও।

    বিজেপির এই তালিকায় চার ভোজপুরি তারকার নামও রয়েছে। বিজেপি যে চারজন ভোজপুরি শিল্পীকে টিকিট দিয়েছে তাঁদের মধ্যে রয়েছেন মনোজ তিওয়ারি, রবি কিষাণ, দীনেশ লাল (নিরহুয়া) এবং পবন সিং(ললিপপ লাগেলু খ্যাত)। মনোজ তিওয়ারি লোকসভা নির্বাচনে তাঁর প্রতি আস্থা ফেরানোর জন্য দলের শীর্ষ নেতৃত্বকে ধন্যবাদ জানিয়েছেন।

    যে চারজন ভোজপুরি তারকা বিজেপি থেকে টিকিট পেয়েছেন তাদের মধ্যে মনোজ তিওয়ারি বর্তমানে উত্তর পূর্ব দিল্লি থেকে বর্তমান লোকসভা সদস্য, গোরখপুর থেকে রবি কিষাণ এবং আজমগড় থেকে দীনেশ লাল দলীয় টিকিটে রয়েছেন। এই তিন জনের উপরেই আস্থা বজায় রেখেছে বিজেপি।

    এই তালিকায় ভোজপুরি তারকা পবন সিংয়ের নামটা নতুন। পশ্চিমবঙ্গের আসানসোল আসন থেকে লোকসভার টিকিট পেয়েছেন পবন সিং। বর্তমানে, চলচ্চিত্র তারকা এবং প্রাক্তন বিজেপি নেতা শত্রুঘ্ন সিনহা তৃণমূলের টিকিটে এই আসন থেকে সাংসদ।

    আজতক-কে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে, পবন সিং টিকিট পাওয়া নিয়ে আনন্দ প্রকাশ করেছেন। শত্রুঘ্ন সিনহার মুখোমুখি হওয়ার বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলে, পবন সিং বলেন, তিনি শত্রুঘ্ন সিনহাকে দেখেই বড় হয়েছেন। কিন্তু তাঁর মতাদর্শ ভিন্ন। আমজনতার সমর্থনে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে জয়ী হবেন বলে তিনি আশা করছেন।

    ভারতীয় জনতা পার্টি থেকে ফের টিকিট পেয়েই রবি কিষাণ গোরক্ষনাথ মন্দিরে গিয়ে গুরু গোরক্ষনাথজীর দর্শন করেন।

     

    শনিবার সন্ধ্যায় লোকসভা নির্বাচনের জন্য প্রথম তালিকা প্রকাশ করেছে বিজেপি। বিজেপির প্রথম তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ মোট ১৯৫ জন প্রার্থীর নাম রয়েছে। বিজেপির এই প্রথম তালিকায় মোট ৩৪ জন কেন্দ্রীয় ও রাজ্য মন্ত্রীর নাম রয়েছে। এই তালিকায় লোকসভার স্পিকার এবং তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীর নামও রয়েছে।

    বিজেপির প্রকাশিত ১৯৫ জন প্রার্থীর প্রথম তালিকায় ২৮ জন মহিলা প্রার্থীর নাম রয়েছে। যদি বয়স অনুসারে দেখি, এই তালিকায় ৫০ বছরের কম বয়সী মোট ৪৭ জন প্রার্থীর নাম রয়েছে। বিজেপির ১৯৫ প্রার্থীর প্রথম তালিকায় ৫৭ জন OBC প্রার্থী রয়েছে। যদি আমরা SC-ST প্রার্থীদের কথা বলি, তাহলে তফসিলি জাতি (SC)-র ২৭টি আসন এবং তফসিলি উপজাতির (ST) ১৮টি আসন রয়েছে।

    যদি রাজ্যভিত্তিক পর্যবেক্ষণ করা হয়, সেক্ষেত্রে এই তালিকায় উত্তরপ্রদেশের মোট ৫১ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। তালিকায় মধ্যপ্রদেশের ২৪ জন, পশ্চিমবঙ্গের ২০ জন, গুজরাট ও রাজস্থান থেকে ১৫ জন, কেরলের ১২ জন, তেলেঙ্গানার ৯ জন, অসম, ঝাড়খণ্ড ও ছত্তিশগড় থেকে ১১ জন, দিল্লি থেকে ৫ জন, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর থেকে ৩ জন এবং অরুণাচল প্রদেশ থেকে ২ জন এবং গোয়া, ত্রিপুরা, আন্দামান নিকোবর এবং দমন ও দিউ থেকে ১ জন করে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।
  • Link to this news (আজ তক)