• ৯ সাংসদ আর ৪ বিধায়ক! বাংলায় বিজেপির প্রার্থী বাছাইয়ে কী কৌশল?
    আজ তক | ০৩ মার্চ ২০২৪
  • লোকসভা ভোটে ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। এই তালিকায় রয়েছে বাংলার ২০টি আসন। বর্তমানে ৯ সাংসদই আবারও টিকিট পেয়েছেন। তবে শিকে ছেড়েনি আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লার। এবার ওই কেন্দ্রে নতুন প্রার্থী দিয়েছে বিজেপি। সেই সঙ্গে টিকিট দেওয়া হয়েছে ৪ বিধায়ককেও। এর পাশাপাশি আসানসোল কেন্দ্রে প্রার্থী করা হয়েছে ভোজপুরী গায়ক ও নায়ক পবন সিংকে। 

    যে ৯ সাংসদ ফের টিকিট পেলেন তাঁরা হলেন- কোচবিহারে নিশীথ প্রামাণিক, বালুরঘাটে সুকান্ত মজুমদার, মালদহ উত্তরে খগেন মুর্মু, রানাঘাটে জগন্নাথ সরকার, বনগাঁয় শান্তনু ঠাকুর, হুগলিতে লকেট চট্টোপাধ্যায়, পুরুলিয়ায় জ্যোর্তিময় সিং মাহাতো, বাঁকুড়ায় সুভাষ সরকার এবং বিষ্ণুপুরে সৌমিত্র খাঁ। এর মধ্যে অনেকের টিকিটপ্রাপ্তি নিয়ে উঠেছিল প্রশ্ন। লকেট চট্টোপাধ্যায়, সৌমিত্র খাঁ-রা টিকিট পাবেন কিনা, তা নিয়ে জল্পনা ছিল বিজেপির অন্দরেই। নানা সময়ে বিতর্কিত মন্তব্য করে দলকে বিপাকে ফেলেছিলেন সৌমিত্র। লকেটকে তাঁর নির্বাচনী কেন্দ্রে দেখা যায় বলে অভিযোগ। তাছাড়া বিজেপির রাজ্য রাজনীতিতে খানিকটা ব্যাকফুটে চলে গিয়েছিলেন। শেষপর্যন্ত দুজনেই গেরুয়া শিবিরের প্রার্থী হয়েছেন। 

    আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লাকে আর প্রার্থী করেনি দল। ওই কেন্দ্রে দাঁড়িয়েছেন মনোজ টিগ্গা, যিনি বিজেপি বিধায়ক তথা বিধানসভায় পরিষদীয় দলের মুখ্য সচেতক। এছাড়া আরও ৩ জন বিধায়ক প্রার্থী হয়েছেন। ঘাটালে হিরন্ময় চট্টোপাধ্যায় ওরফে হিরণ, মালদহ দক্ষিণে শ্রীরূপা মিত্র চৌধুরী এবং মুর্শিদাবাদে গৌরীশঙ্কর ঘোষ। এর মধ্যে ঘাটাল কেন্দ্রের হিরণের মনোনয়ন বেশ চমকপ্রদ। তার কারণ ওই কেন্দ্রে সম্ভাব্য তৃণমূল প্রার্থী দেব। দিন কয়েক আগে রাজনীতি ছাড়তে চেয়েছিলেন টলি তারকা। তবে তাঁকে বিরত করেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেব ও হিরণের 'মধুর' সম্পর্ক সর্বজনবিদিত। বলাই বাহুল্য, ঘাটালে এবার দুই নায়কের হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে।      

    আসানসোল লোকসভা কেন্দ্রে লোকসভার উপনির্বাচনে জিতেছিলেন তৃণমূলের শত্রুঘ্ন সিনহা। এবারও তাঁর প্রার্থী হওয়ার সম্ভাবনা প্রবল। ওই কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে ভোজপুরী নায়ক ও গায়ক পবন সিংকে। ৩৮ বছরের পবনের বাড়ি বিহারের আরা জেলায়। তাঁর গাওয়া 'ললিপপ' ভোজপুরী গান সুপারহিট। সেই পবনই এবার হিন্দিভাষী অধ্যুষিত শিল্পাঞ্চলের প্রার্থী। ফলে আসানসোলে লড়াই জমে দুই বিহারিবাবুর। গতবার আসানসোলে উপনির্বাচনে বিজেপি প্রার্থী হয়ে হেরেছিলেন অগ্নিমিত্রা পল। বিজেপি সূত্রের খবর, দলের অভ্যন্তরীণ সমীক্ষায় উঠে এসেছে, আসানসোলে শত্রুঘ্নর মোকাবিলায় তারকা হিন্দিভাষী প্রার্থী দরকার। সেজন্য পবনকে প্রার্থী করল গেরুয়া শিবির। এদিকে, যাদবপুর কেন্দ্রে বিজেপি প্রার্থী করা হয়েছে অনির্বাণ গঙ্গোপাধ্যায়কে। গত বিধানসভা ভোটে বোলপুরে প্রার্থী হয়েছিলেন। জিততে পারেননি।    
  • Link to this news (আজ তক)