• বুধে প্রধানমন্ত্রীর হাতেই হাওড়া মেট্রোর উদ্বোধন, যাত্রী পরিষেবা শুরু কবে?
    প্রতিদিন | ০৩ মার্চ ২০২৪
  • নব্যেন্দু হাজরা: মাঝে দু’টো দিন। তার পরই উদ্বোধন হতে চলেছে হাওড়া ময়দান-এসপ্ল‌্যানেড মেট্রো পরিষেবা। আগামী ৬ মার্চ বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই প্রকল্প উদ্বোধন করার কথা। তবে উদ্বোধন হলেও গঙ্গার তলা দিয়ে যাওয়া মেট্রোরুটে যাত্রী পরিষেবা কবে থেকে তা এখনও ঠিক হয়নি।

    সূত্রের খবর, প্রধানমন্ত্রীর সময় অনুযায়ী উদ্বোধন হলেও এই লাইনে যাত্রী স্বাচ্ছন্দ্যের কিছু কাজ এখনও বাকি রয়েছে। ফলে সেগুলো শেষ করার পরই পরিষেবা শুরু হবে। ওইদিনই উদ্বোধন হওয়ার কথা নিউ গড়িয়া-বিমানবন্দর প্রকল্পের কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত মেট্রো পরিষেবার। পাশাপাশি জোকা-তারাতলা রুটের সম্প্রসারণ হবে মাঝেরহাট পর্যন্ত। সবকটি রুট উদ্বোধন হলেও যাত্রীরা কবে থেকে মেট্রোয় চড়তে পারবেন, সে বিষয়ে মেট্রোর তরফে এখনও কিছু জানানো হয়নি। মেট্রো কর্তাদের একাংশের কথায়, যেহেতু লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হতে খুব বেশি দেরি নেই, তাই দ্রুত সব প্রকল্পগুলো উদ্বোধন করে ফেলা হচ্ছে। তবে যাত্রী পরিষেবা শুরু হতেও বেশি দেরি হবে না।

    মেট্রোসূত্রে খবর, আগামী বুধবার সকালে এসপ্ল‌্যানেড মেট্রো স্টেশনে আসতে পারেন প্রধানমন্ত্রী। সকাল ১০টা থেকে ১১টার মধ্যে উদ্বোধনের অনুষ্ঠান হতে পারে। শুধু গঙ্গার তলা দিয়ে ছোটা বহু প্রতীক্ষিত ইস্ট-ওয়েস্ট মেট্রো নয়। গোটা দেশে একাধিক রাজ্যের মেট্রো প্রকল্পের উদ্বোধন হবে। তবে গোটা দেশের নজর পশ্চিমবঙ্গের দিকে। দেশের মধ্যে প্রথম আন্ডার ওয়াটার মেট্রো চলা শুরু হবে বঙ্গে।

    মেট্রো সূত্রে খবর, নয়া রুটের ভাড়ার তালিকাও তৈরি হয়ে গিয়েছে। সর্বনিম্ন ভাড়া হাওড়া ময়দান থেকে হাওড়া পর্যন্ত পাঁচ টাকা। এসপ্ল‌্যানেড পর্যন্ত ২০ টাকা। হাওড়া থেকে উত্তরে দক্ষিণেশ্বর এবং দক্ষিণে কবি সুভাষ ৩০ টাকা ভাড়া। আর রুবি পর্যন্ত ভাড়া হচ্ছে ৫০ টাকা। উদ্বোধনের দিন হাওড়া ময়দান এবং এসপ্ল‌্যানেডে দুই প্রান্তে দুটি ট্রেন থাকবে। তবে গঙ্গার তলা দিয়ে প্রধানমন্ত্রী মেট্রোসফর করবেন কিনা তা এখনও চুড়ান্ত নয়। সাধারণ মানুষও এই রুট চালুর জন‌্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করে আছেন। যদিও মেট্রোর তরফে এখনও ঠিক করা হয়নি যাত্রীদের জন‌্য গঙ্গার তলা দিয়ে মেট্রোর পথ কবে থেকে খুলে যাবে!

    দেশের মধ্যে গভীরতম মেট্রো স্টেশন হাওড়া। এই স্টেশনে ওঠানামা করতে গেলে ২০০টি সিঁড়ি ভেঙে ওঠা নামা হতে হবে। তবে রয়েছে চলমান সিঁড়ি। মেট্রোর তরফে জানানো হয়েছে, ট্রেন যখন গঙ্গার তলা দিয়ে যাবে সেই সময় সুড়ঙ্গে নীল আলো জ্বলবে। থাকবে একটা মিউজিকও। যাতে যাত্রীদের মধ্যে গঙ্গার তলা দিয়ে যাওয়ার একটা আলাদারকম অনুভূতি হয়। মেট্রোরেলের মুখ‌্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘আগামী ৬ মার্চ হাওড়া ময়দান-এসপ্ল‌্যানেড মেট্রো উদ্বোধন হওয়ার কথা। তবে যাত্রী পরিষেবা কবে থেকে শুরু হবে তা এখনও ঠিক হয়নি। দ্রুত তা ঠিক করা হবে।’’
  • Link to this news (প্রতিদিন)