• সন্দেশখালিকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট
    প্রতিদিন | ০৫ মার্চ ২০২৪
  • গোবিন্দ রায়: অবশেষে ইডির আবেদনে সাড়া। সন্দেশখালি ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। আজ অর্থাৎ মঙ্গলবার বিকেল সাড়ে চারটের মধ্যে শেখ শাহজাহানকে (Shahjahan Sheikh) সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।  

    সন্দেশখালি কাণ্ডের তদন্তভার থাকবে কার হাতে, তা নিয়ে দীর্ঘদিন ধরেই চরমে টানাপোড়েন। প্রথম থেকেই ইডির দাবি ছিল, তদন্তভার দিতে হবে সিবিআইকে। কারণ, রাজ্যপুলিশ তদন্ত করলে তা পক্ষপাতদুষ্ট হতে পারে বলেই বার বার আদালতে তা দাবি করা হয়। পরবর্তীতে শেখ শাহজাহানকে কে গ্রেপ্তার করবে, তা নিয়েও দ্বন্দ্ব তৈরি হয়। শেষে আদালতের নির্দেশে সন্দেশখালির ?বাঘ?কে গ্রেপ্তার করে পুলিশ। বর্তমানে সিআইডি হেফাজতে রয়েছেন তিনি। এই পরিস্থিতিতে মঙ্গলবার দুপুরে বিজেপি যোগের কথা ঘোষণার পাশাপাশি সন্দেশখালি নিয়ে মুখ খোলেন কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, সন্দেশখালির তদন্তভার পাওয়া উচিত সিবিআইয়ের। এখানেই শেষ নয়, রাজ্য পুলিশই শাহজাহানকে লুকিয়ে থাকতে সহযোগিতা করেছিল বলেও দাবি করেন তিনি। 

    অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সাংবাদিক বৈঠক চলাকালীনই কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি সন্দেশখালি মামলার তদন্তভার তুলে দিলেন সিবিআইয়ের হাতে। উল্লেখ্য, ইডি আধিকারিকদের উপর হামলার ঘটনায় SIT গঠনের আবেদন খারিজ করা হয়েছে আগেই। ন্যাজাট এবং বনগাঁ থানার মোট তিনটি তদন্তভারই সিবিআইকে হস্তান্তরের নির্দেশ দেওয়া হয়েছে। আজ অর্থাৎ মঙ্গলবার বিকেল সাড়ে চারটের মধ্যে শেখ শাহজাহানকে তুলে দিতে হবে সিবিআইয়ের হাতে।
  • Link to this news (প্রতিদিন)