• ?নাস্তিক? সিপিএম নাপসন্দ, কংগ্রেসে ?পরিবারতন্ত্র?, দুই দলের বিরুদ্ধে ক্ষোভ অভিজিতের
    প্রতিদিন | ০৫ মার্চ ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ?সংবাদ প্রতিদিন?-এর খবরে সিলমোহর দিয়েই বিচারপতির পদ ছাড়ার পর  বিজেপিতে যোগদানের কথা ঘোষণা করলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কেন বিজেপি, কেন সিপিএম (CPM) বা  কংগ্রেসে নয়? মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে সেসব প্রশ্নের জবাব সবিস্তারে জানালেন তিনি। স্পষ্টবক্তা অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Gangopadhyay)সাফ জানালেন, ?নাস্তিক? সিপিএমের সঙ্গে তাঁর আদর্শগত ফারাক আছে। কারণ, তিনি ঈশ্বরবাদী। আর কংগ্রেসের ?পরিবারতন্ত্র? আপত্তির বড় কারণ।  আর সিপিএম সম্পর্কে তাঁর এই মন্তব্য বহু কমরেডের কাছেই অপ্রত্যাশিত, বলাই বাহুল্য।

    পেশার জগতে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ?গুরু? হিসেবে বিকাশরঞ্জন ভট্টাচার্যর (Bikash Ranjan Bhattacharya) নাম জানে ওয়াকিবহাল মহলের সকলে। রবিবার যখন অভিজিৎবাবু বিচারপতি হিসেবে অবসর নেওয়ার ঘোষণার পর বিকাশরঞ্জন ভট্টাচার্য ?সংবাদ প্রতিদিন ডিজিটাল?কে জানিয়েছিলেন যে তিনি বিশ্বাস করেন না, অভিজিৎ বিজেপিতে যোগ দেবেন। তাঁর বক্তব্য ছিল, ?আমি মনে করি না, উনি বিজেপিতে যোগ দেবেন। বিজেপির হয়ে নির্বাচনে দাঁড়াবেন বলে মনি করি না। এটা আমার ব্যক্তিগত ধারণা। যা জল্পনাকল্পনা চলছে, এর মধ্যে আমি নেই।” কিন্তু বিকাশরঞ্জনের সেই ধারণা একেবারে উড়িয়ে সিপিএমের বিরুদ্ধে কার্যত বিষোদগার করলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

    মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে তাঁর দাবি, ?সিপিএমে নয়। আমি তো ধর্মে, ঈশ্বরে বিশ্বাস করি। তাই সিপিএমে যাওয়া আমার পক্ষে সম্ভব নয়।? এদিকে, কংগ্রেসের তরফেও অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রশংসা শোনা গিয়েছিল। বিশেষত অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লড়াইয়ে দেখতে চান বলে সাংবাদিক সম্মেলনে ইচ্ছাপ্রকাশ করেছিলেন। ফলে সিপিএম, কংগ্রেসের সঙ্গে অভিজিৎবাবুর সখ্যের কথা বোঝা গিয়েছিল। কিন্তু বিজেপিতে যোগদানের ঘোষণার পর কংগ্রেসকেও ?পরিবারতন্ত্র? নিয়ে তোপ দাগলেন তিনি। আর এক্ষেত্রে তাঁর গলায় পুরোপুরি মোদি-শাহর সুর। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কটাক্ষ, ?কংগ্রেস তো একটি পরিবারের দল। ওই দলের এত ভালো ভালো নেতা আছেন, যাঁদের যোগ্যতা রাহুল গান্ধীর থেকে অনেক বেশি, যেমন জয়রাম রমেশ, তাঁরাও এই পরিবারেরই অন্তর্ভুক্ত।? 

    অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এই পদক্ষেপ নিয়ে বিকাশরঞ্জন ভট্টাচার্যর প্রতিক্রিয়া, ?যে কোনও মানুষের ব্য়ক্তিগত অধিকার আছে, যে কোনও দলে তিনি যোগ দিতেই পারেন।কিন্তু ওঁর একটা স্বচ্ছ ভাবমূর্তি আছে। দুর্নীতির বিরুদ্ধে ওঁর লড়াইয়ের একটা ভিত্তি তৈরি হয়েছে। কিন্তু যে দলে গিয়েছেন, সেখানে থেকে দুর্নীতির বিরুদ্ধে লড়াই সম্ভব নয়। কারণ, সেই দলটাই দুর্নীতিপরায়ণ। আমি আশা করি, শিগগিরই ভুল বুঝবেন এবং ফিরে আসবেন।?
  • Link to this news (প্রতিদিন)