• উদ্বোধনের পরই গঙ্গার নিচে প্রথম মেট্রো সফরে মোদি, সঙ্গী স্কুল পড়ুয়ারা
    প্রতিদিন | ০৬ মার্চ ২০২৪
  • স্টাফ রিপোর্টার: দীর্ঘ প্রতীক্ষার অবসান। আজ, বুধবার দেশের প্রথম আন্ডার ওয়াটার মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন সকালে এসপ্ল‌্যানেড মেট্রো স্টেশন থেকে নয়া রুটের মেট্রোর উদ্বোধন করেন তিনি। এর পরই প্রায় ৫০০ স্কুল পড়ুয়াকে সঙ্গে নিয়ে গঙ্গার নিচ দিয়ে মেট্রো সফরে মোদি (PM Modi)।

    গঙ্গার তলা দিয়ে জুড়ে গলে কলকাতা ও হাওড়া। মাত্র আট মিনিটে যাত্রীরা পৌঁছে যাবেন হাওড়া থেকে এসপ্ল‌্যানেড। পাশাপাশি নিউ গড়িয়া-রুবির মধ্যে মেট্রো পরিষেবা এবং তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত মেট্রো সম্প্রসারণেরও সূচনা হচ্ছে মোদির হাতেই। রেলমন্ত্রী থাকাকালীন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় কলকাতা ও শহরতলিকে জুড়তে এই সমস্ত মেট্রো প্রকল্পগুলোর কাজ শুরু করেন। সেই প্রকল্পের উদ্বোধনে অবশ্য় উপস্থিত ছিলেন না মমতা। রাজ্যপাল সি ভি আনন্দকে পাশে নিয়েই গঙ্গার নিচের মেট্রোর উদ্বোধন করেন মোদি।

    উদ্বোধনের পর সেই ট্রেনের প্রথম যাত্রী হল স্কুলের কচিকাঁচারা। প্রায় ৫০০ পড়ুয়া এসপ্ল‌্যানেড থেকে মেট্রোয় চড়ে মোদির সফরসঙ্গী হিসেবে। তাদের সঙ্গে গল্প করতেও দেখা যায় প্রধানমন্ত্রীকে। খোদ মোদিকে পাশে পেয়ে আপ্লুত ছাত্রছাত্রীরাও। পড়ুয়াদের জন‌্য ছিল বিশেষ স্মারকও।

    মোট ১১.৪৫ কিমি মেট্রোপথ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তারমধ্যে রয়েছে কবি সুভাষ-হেমন্ত মুখোপাধ‌্যয় (অরেঞ্জ লাইন) ৫.৪ কিমি, হাওড়া ময়দান থেকে এসপ্ল‌্যানেড (গ্রিন লাইন) ৪.৮ কিমি, তারাতলা-মাঝেরহাট (পার্পল লাইন) ১.২৫ কিমি। আজ প্রকল্পগুলির উদ্বোধন হলেও অবশ্য যাত্রী পরিষেবার দিন এখনও ঠিক হয়নি। মেট্রোর তরফে জানানো হয়েছে, কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ‌্যায় (রুবি) পর্যন্ত ৫.৪ কিমি মেট্রোপথে খরচ ১,৪৩৫ কোটি টাকা। এটি নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো প্রকল্পের একটি অংশ। ২০১০-১১ সালে নিউ গড়িয়া-বিমানবন্দর প্রকল্পে বাজেট ধরা হয়েছিল ৩৯৫২ কোটি টাকা। যা বেড়ে হয়েছে ৮,৯৬৪ কোটি টাকা। গ্রিন লাইনে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের হাওড়া ময়দান থেকে এসপ্ল‌্যানেড পর্যন্ত ৪.৮ কিমি মেট্রোপথ তৈরি করতে খরচ হয়েছে ৪,৯৬৫ কোটি টাকা। 
  • Link to this news (প্রতিদিন)