• বাংলাদেশে উঠেছে 'বয়কট ইন্ডিয়া' হিড়িক, তবু পেঁয়াজ পাঠাচ্ছে ভারত, মোক্ষম কূটনীতি?
    Aajtak | ০৬ মার্চ ২০২৪
  • বরাবরই শেখ হাসিনা সরকারের পক্ষে ভারত। চলতি বছরের জানুয়ারিতে সংসদীয় নির্বাচনে আওয়ামী লীগ ফের ক্ষমতায় আসে। কিন্তু তার পর থেকেই 'ভারত বয়কট'-এর মুখোমুখি বাংলাদেশ। শেখ হাসিনা ও আওয়ামী লীগের বিরোধী দল মালদ্বীপের মতো ‘ইন্ডিয়া আউট’ প্রচারকে রূপ দেওয়ার চেষ্টা করছে।

    ভারত- মহম্মদ মুইজ্জু 'ইন্ডিয়া আউট' প্রচারেরই মালদ্বীপের রাষ্ট্রপতি পদে জয়ী হয়েছেন। দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক তখন থেকে নাক গলিয়েছে। এমনকি কিছু সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলি "ভারত বয়কট করুন" মনোভাবকে প্রচার করার চেষ্টা করলেও, মোদী সরকার সোমবার রমজান এবং ঈদের আগে বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে, যা রান্নাঘরের প্রধান উপাদান।

    পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা থাকলেও সরকার দুই বন্ধু দেশ - বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাশাহীর জন্য ছাড় দিয়েছে। ভারত ২০২৩ সালের ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছিল, যার ফলস্বরূপ বাংলাদেশ এবং অন্যান্য বেশ কয়েকটি দেশে পণ্যের তীব্র বৃদ্ধি ঘটে।

    'ভারত বয়কট' ক্যাম্পেইন এবং বাংলাদেশেের প্রভাব
    ফেব্রুয়ারিতে, আল জাজিরা জানিয়েছিল কীভাবে ঢাকার এলাকার দোকানগুলি, যেখানে সাধারণত ভারতীয় পণ্যগুলি মজুত থাকে, নতুন ডেলিভারি নিতে অস্বীকার করছে। ঢাকা ও চট্টগ্রামের বেশ কয়েকটি দোকানের কর্মীরা ফেব্রুয়ারিতে ভয়েস অফ আমেরিকাকে বলেছেন রান্নার তেল, প্রক্রিয়াজাত খাবার, প্রসাধনী এবং পোশাকের মতো ভারতীয় পণ্যের বিক্রি হ্রাস পেয়েছে।

    বাংলাদেশে অনলাইন প্রচারে বেশিরভাগই বাংলাদেশী প্রবাসী এবং যারা প্রবাসে আছেন তাদের নেতৃত্বে, কিছু এলাকায় ভারতীয় পণ্য বয়কটের দিকে পরিচালিত করেছে, রিপোর্ট অনুযায়ী। অনলাইনে বিষাক্ত ভারতবিরোধী পোস্ট বেড়েছে। #BoycottIndianProducts সহ আরও কিছু কম-ভলিউম হ্যাশট্যাগ যেমন #IndiaOut এবং #BoycottIndia বাংলাদেশের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে হাসিনার শপথ নেওয়ার এক সপ্তাহ পরে আকর্ষণ অর্জন করতে শুরু করেছে।

    অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্ট মার্চ মাসে রিপোর্ট করেছে, ১২টি বাংলাদেশী দল ভারতীয় পণ্য বয়কটের আহ্বান জানাতে একত্রিত হয়েছিল প্রধান বিরোধী দল, বাংলাদেশ জাতীয়তাবাদী দল এবং প্রধান ইসলামপন্থী দল, বাংলাদেশ জামায়াত-ই-ইসলাম যারা বয়কটের ডাক দিয়েছে তাদের মধ্যে ছিল না।

    পণ্য বয়কটের প্রভাব অর্থনৈতিকভাবে খুব বেশি হবে না কারণ বাংলাদেশে রপ্তানি ছিল ২০২২-২৩ সালে ভারতের মোট রপ্তানির ২.৬%। তবে, প্রতিবেশীদের মধ্যে ঐতিহাসিক সম্পর্কের পরিপ্রেক্ষিতে দিল্লিকে সতর্ক হওয়া দরকার।

    ভারত শুধু বাংলাদেশকে স্বাধীন করতেই সাহায্য করেনি, শেখ হাসিনা ও তাঁর বোন,  বাবা ও বাংলাদেশের রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে হত্যার পর আশ্রয় দিয়েছিল। এদিকে চিন বাংলাদেশের সরকারের মন জয় করতে মরিয়া চেষ্টা করছে, তাদের অবস্থান কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। রপ্তানির নিষেধাজ্ঞা তুলে পেঁয়াজ কূটনীতিকে উপহার হিসাবে বিবেচনা করা যেতে পারে। পরিবহন খরচ কম হওয়ায় বাংলাদেশ ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে পছন্দ করে।
  • Link to this news (Aajtak)