• আপাতত ঠিকানা নিজাম প্যালেস, দিল্লি নিয়ে যাওয়া হতে পারে শাহজাহানকে?
    প্রতিদিন | ০৭ মার্চ ২০২৪
  • অর্ণব আইচ: হেফাজত নিয়ে দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে সিবিআইয়ের হাতে শেখ শাহজাহান। আপাতত নিজাম প্যালেসেই রাখা হবে সাসপেন্ডেড তৃণমূল নেতাকে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, অনুব্রত মণ্ডলের মতো সন্দেশখালির ?ত্রাস?কেও নিয়ে যাওয়া হতে পারে দিল্লিতে। সেক্ষেত্রে তাঁর বিরুদ্ধে এখন যে মামলাগুলি রয়েছে, সেগুলি আদালতের অনুমতি নিয়ে দিল্লিতে নিয়ে যেতে হবে।

    সিবিআইয়ের একটি সূত্র জানিয়েছে, শেখ শাহজাহানকে এখন নিজাম প্যালেসে রেখেই জিজ্ঞাসাবাদ করা হবে। পরবর্তী সময়ে তাঁকে দিল্লির অফিসে নিয়ে গিয়ে জেরা করতে চান সিবিআই আধিকারিকরা। সেক্ষেত্রে তাঁর বিরুদ্ধে এখন যে মামলাগুলি রয়েছে, সেগুলি আদালতের অনুমতি নিয়ে দিল্লিতে নিয়ে যেতে হবে। রাজ্যের বাইরে শাহজাহানকে নিয়ে গিয়ে জেরা করা তুলনামূলকভাবে বেশি নিরাপদ, এমন কোনও যুক্তি আদালতে দিতে পারে সিবিআই। এছাড়াও দিল্লিতে নতুন করে শেখ শাহজাহানের বিরুদ্ধে কোনও মামলা দায়ের করেও তাঁকে রাজধানীতে নিয়ে গিয়ে জেরা করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। যদিও সিবিআইয়ের সূত্র জানিয়েছে, এই বিষয়টি এখনও আলোচনার স্তরে রয়েছে।

    উত্তর ২৪ পরগনার ন‌্যাজাট থানায় হওয়া মামলার ভিত্তিতে দুটি ও বনগাঁ থানায় হওয়া মামলার ভিত্তিতে একটি মামলা দায়ের করেছে সিবিআই। মোট তিনটি মামলার মধ্যে ন‌্যাজাট থানার একটি মামলায় শেখ শাহজাহান ও অন‌্যদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। অন‌্য মামলাটিতে শাহজাহানের নাম সরাসরি নেই। যদিও অজ্ঞাতপরিচয় ব‌্যক্তিদের বিরুদ্ধে হওয়া এই মামলাটিতে শাহজাহানের বিরুদ্ধে উঠেছে অভিযোগের আঙুল। এই দুটি মামলাই ইডি আধিকারিকদের উপর হামলার ভিত্তিতে।

    আবার বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম‌্যান শংকর আঢ‌্যকে গ্রেপ্তারের সময় তাঁর বাড়ির সামনে ইডি আধিকারিকদের উপর হামলার অভিযোগ ওঠে অজ্ঞাতপরিচয় ব‌্যক্তিদের বিরুদ্ধে। যদিও এই ক্ষেত্রেও শংকরের বিরুদ্ধে উঠেছে অভিযোগের ইঙ্গিত। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের রেশন বন্টন দুর্নীতির মামলায় শংকর আঢ‌্য এখন জেল হেফাজতে। আদালতের অনুমতি নিয়ে শংকর আঢ‌্যকে নিজেদের হেফাজতে নিতে পারে সিবিআই।
  • Link to this news (প্রতিদিন)