• 'রাজনৈতিক পক্ষ নিয়ে রায় দিইনি', বিজেপিতে যোগের আগে জবাব অভিজিতের
    আজ তক | ০৭ মার্চ ২০২৪
  • লোকসভা ভোটের মুখে আজই বিজেপিতে যোগ দিতে চলেছেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পদ্মশিবিরে যোগদান ঘিরে অভিজিৎকে নিশানা করেছে বাংলার শাসকদল। বিচারপতি হিসাবে 'পক্ষপাতদুষ্ট' ছিলেন বলে অভিজিৎকে আক্রমণ করেছেন তৃণমূলের নেতারা। এর পাল্টা জবাব দিলেন অবসরপ্রাপ্ত বিচারপতি। ইন্ডিয়া টুডে টিভিকে দেওয়া সাক্ষাৎকারে অভিজিতের সাফ কথা, 'আমি কোনও রাজনৈতিক রায় দিইনি।'

    ঠিক কী বলেছেন অভিজিৎ? 

    ওই সাক্ষাৎকারে সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি বলেছেন, 'বিচারপতি পদে বসে কখনও রাজনীতি করিনি। কখনও রাজনৈতিক রায় দিইনি। এমন কোনও রায় দিইনি যা পক্ষপাতদুষ্ট ছিল। তথ্যপ্রমাণের ভিত্তিতে রায় দিয়েছি।' প্রসঙ্গত, বিচারপতি থাকাকালীন একের পর এক রায় দিয়েছেন অভিজিৎ। শিক্ষায় নিয়োগ দুর্নীতির মামলায় তাঁর রায় এবং নির্দেশ আলোড়ন ফেলেছিল রাজ্যে। তৃণমূলের নেতাদের রোষের মুখেও পড়তে হয় তাঁকে। 

    এই প্রসঙ্গে অভিজিৎ আরও বলেছেন, 'যদি কেউ দুর্নীতিগ্রস্ত হন এবং তাঁদের দুর্নীতি যদি বিচারপতির সামনে উঠে আসে। বিচারপতি বরাবরই সঠিক পদক্ষেপ করবেন। সঠিক তদন্তকারী সংস্থাকে দিয়ে তদন্ত করাবেন। এটাই আমি করেছি। এটা কোনও রাজনৈতিক দলের পক্ষে ছিল না। 

    সূত্রের খবর, বৃহস্পতিবার বিকেলেই বিজেপিতে যোগ দিতে পারেন অভিজিৎ। এই প্রসঙ্গে তৃণমূলকে কটাক্ষ করে তিনি বলেছেন, 'ভেবেছিলাম বিচারপতি হিসাবে অবসর নেব। আর ৫ মাস বাকি। কিন্তু দেখলাম, কেউ কেউ আমায় চ্যালেঞ্জ করেছেন। রাজনৈতিক ময়দানে আহ্বান জানালেন।' অভিজিতের বিজেপিতে যোগদান ঘিরে সরগরম রাজ্য রাজনীতি। বিজেপিতে যোগদানের কথা ঘোষণা করার পর পরই তৃণমূলকে নিশানা করেছেন অভিজিৎ। বলেছেন, 'তৃণমূল ভিতর ভিতর ভেঙে পড়ছে। এই দল বেশি দিন আর নেই। তৃণমূল একটা যাত্রাপার্টি।' সেইসঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নাম না করে 'তাল পাতার সেপাই' বলে আক্রমণ করেছেন। অন্য দিকে, অভিজিৎকে পাল্টা নিশানা করেছেন অভিষেক।

    ভোটে লড়বেন কিনা, এ নিয়েও আলোচনা চলছে। জল্পনা ছড়িয়েছে পূর্ব মেদিনীপুরের তমলুক থেকে ভোটে দাঁড়াতে পারেন অভিজিৎ। যদিও এই প্রসঙ্গে অবসরপ্রাপ্ত বিচারপতি বলেছেন, 'কোন আসনে লড়ব,তা বিজেপির উপর মহল সিদ্ধান্ত নেবে।ভোটে লড়ব কিনা দল ঠিক করবে।' কেন বিজেপিতে যোগ দিচ্ছেন, এই নিয়েও মুখ খুলেছেন অভিজিৎ। তাঁর সাফ কথা, 'বিজেপি সর্বভারতীয় দল। তৃণমূলের মতো দুর্নীতির বিরুদ্ধে লড়ছে। এখানে আর কোনও সর্বভারতীয় দল নেই।' গত ৭ দিনে বিজেপির সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন অভিজিৎ।
  • Link to this news (আজ তক)