• দোলের উপহার কেন্দ্রীয় কর্মচারীদের, আজই কি ঘোষণা মোদী সরকারের?
    আজ তক | ০৭ মার্চ ২০২৪
  • 7th Pay Commission: কেন্দ্রের নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) সম্পর্কে আজ একটি বড় ঘোষণা করতে পারে এবং আশা করা হচ্ছে যে তাদের মহার্ঘ ভাতা-মহার্ঘ্য ত্রাণ(DA-DR)) ৪ শতাংশ  বৃদ্ধি পাবে। এভাবে লক্ষ লক্ষ কর্মচারী এবং পেনশনভোগীদের হোলি উপহার দিতে পারে মোদী সরকার। সূত্রের খবর, লোকসভা নির্বাচনের আগে কর্মীদের স্বস্তি দিতে বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে এই বড় আপডেট এসেছে।

    সরকার ডিএ ৪% বাড়াতে পারে
    সূত্রের বরাত দিয়ে বিজনেস টুডে টিভির প্রতিবেদনে বলা হয়েছে, মোদী  মন্ত্রিসভা আজ কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধির অনুমোদন দিতে পারে। এর আগে, গত বছর ২০২৩  সালের অক্টোবর মাসে, মন্ত্রিসভা ৪ শতাংশ (4% DA Hike) বৃদ্ধি করেছিল। তখন তা ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশে উন্নীত হয়। প্রতিবেদন অনুসারে, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য  ত্রাণের অতিরিক্ত কিস্তি ১ জুলাই, ২০২৩ থেকে প্রযোজ্য হবে। এই বৃদ্ধি  সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে অনুমোদিত ফর্মুলা অনুসারে।

    DA ৫০% হলে HRA-ও বাড়বে
    প্রতিবেদন অনুসারে, সরকার যদি আজ কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা করে, তবে তারা যে মহার্ঘ ভাতা পাবেন তা ৫০ শতাংশে বাড়বে। এটি হলে, বাড়ি ভাড়া ভাতা (HRA), শিশু শিক্ষা ভাতা এবং পরিবহন ভাতা বৃদ্ধি পাবে এবং কেন্দ্রীয় কর্মচারীদের টেক হোম  বেতন বৃদ্ধি পাবে। মোদী সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন ৪৮.৬৭ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৭.৯৫ লক্ষ পেনশনভোগীরা। তবে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক মন্তব্য করা হয়নি।

    CPI-IW ১২ মাসে ৩৯২ পেরিয়েছে
    সরকার বছরে দুবার কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা সংশোধন করে। সরকার সর্বভারতীয় CPI-IW ডেটার ভিত্তিতে DA-DR বাড়ানোর সিদ্ধান্ত নেয়। রিপোর্ট অনুযায়ী, শিল্প শ্রমিকদের জন্য ১২ মাসের গড় CPI-IW হয়েছে ৩৯২.৮৩ এবং সেই অনুযায়ী, DA মূল বেতনের  ৫০.২৬ শতাংশে আসছে। খবর অনুযায়ী, এবারও ডিএ ৪% বাড়ানো হতে পারে এবং মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য ত্রাণ ৫০% হতে পারে।

    বেতন বৃদ্ধির হিসাব
    আমরা যদি ডিএ বৃদ্ধির পরে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বৃদ্ধির হিসাব দেখি, একজন কেন্দ্রীয় কর্মচারী যদি ১৮ হাজার  টাকা বেসিক-পে পান, তবে কর্মচারীর মহার্ঘ ভাতা বর্তমানে  ৪৬ শতাংশ হারে ৮,২৮০ টাকা, যেখানে  ৪ শতাংশ বৃদ্ধির পরে ৫০ শতাংশ হিসাব করলে তা বেড়ে দাঁড়াবে ৯ হাজার টাকা। অর্থাৎ তার বেতন সরাসরি ৭২০ টাকা বৃদ্ধি পাবে। যদি আমরা সর্বাধিক বেসিক বেতনের ভিত্তিতে এটি গণনা করি, তাহলে একজন কর্মচারী ৫৬,৯০০ টাকা পাচ্ছেন তিনি ৪৬  শতাংশ হারে ২৬,১৭৪ টাকা ডিএ পান, যদি এটি ৫০ শতাংশ হয় তবে অঙ্কটি ২৮,৪৫০ টাকা হবে। অর্থাৎ বেতন বাড়বে ২,২৭৬ টাকা।
  • Link to this news (আজ তক)