• কেন একদিন আগেই নারীদিবস উদযাপন? মঞ্চ থেকে কারণ জানালেন মুখ্যমন্ত্রী
    প্রতিদিন | ০৭ মার্চ ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামিকাল অর্থাৎ ৮ আন্তর্জাতিক নারীদিবস। তবে তার একদিন আগে অর্থাৎ ৭ তারিখ নারীদিবস উপলক্ষে কলকাতায় মিছিলে হাঁটলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) ও মহিলা তৃণমূলের সদস্যরা। কিন্তু কেন একদিন আগে? নিজেই জানালেন মুখ্যমন্ত্রী। 

    প্রায় প্রতি বছর নারীদিবসে (International Women’s Day) মমতা বন্দ্যোপাধ্যায় নারী বাহিনীকে নিয়ে মিছিল করেন। সেই মিছিলে দেখা যায় বহু সেলিব্রিটিকেও। এবছরও সেই মিছিল হল। তবে তা নারীদিবসের একদিন আগে। কারণ হিসেবে আগেই শোনা যাচ্ছিল শিবরাত্রির কথা। ৮ তারিখ শিবরাত্রি (Shivratri)। ওইদিন মহিলাদের নানা আচার-অনুষ্ঠান থাকে। তাই মিছিল সংগঠিত করা কঠিন হতে পারে বলে মনে করছিল শাসকদল। 

    ৭ তারিখ মিছিল শেষে সভা থেকে একদিন আগে নারীদিবস পালনের কারণ নিজেই জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন শিবরাত্রির কথাই।  আগামিকাল শিবরাত্রিতে মহিলারা ব্যস্ত থাকবেন। অনেকেই উপোস করেন। উপোস করে এভাবে মিছিল বা সভায় যোগদান কঠিন বলেই আগেভাগে নারীদিবস উদযাপনের সিদ্ধান্ত বলে জানালেন তিনি। এদিনের অনুষ্ঠানে ছিলেন শশী পাঁজা, মালা রায়, চন্দ্রিমা ভট্টাচার্য-সহ অন্যান্যরা। উল্লেখ্য, পথের আন্দোলন দিয়েই রাজনৈতিক জীবন শুরু মমতা বন্দ্যোপাধ্যায়ের। প্রতিবাদ হোক বা যে কোনও আন্দোলন, রাস্তায় নেমে কর্মসূচি সফল করতে তাঁর জুড়ি মেলা ভার। বিরোধী নেত্রী থেকে ক্ষমতায় আসীন হওয়ার পরও সেই পথের আন্দোলন থেকে সরে আসেননি তিনি। 
  • Link to this news (প্রতিদিন)