• ৩০ বছর পর জ্ঞানবাপীর অন্দরে শিবরাত্রি পালন করলেন ভক্তরা 
    দৈনিক স্টেটসম্যান | ০৮ মার্চ ২০২৪
  • লখনউ, ৮ মার্চ ? তিন দশক পর জ্ঞানবাপী মসজিদের ভিতরে শিবরাত্রি পালন করা হল। শিবরাত্রি উপলক্ষে জ্ঞানবাপী মসজিদের ব্যস জি তয়খানা অর্থাৎ বেসমেন্টে শিবের বিগ্রহে পুজো করা হয়। জ্ঞানবাপী মসজিদের প্রস্থান দ্বারের সামনে থেকে ব্যস জি তয়খানার এই শিবের বিগ্রহ দর্শন করেন অসংখ্য ভক্ত। মামলাকারী মহিলারা এরপর কাশী বিশ্বনাথের মন্দিরে প্রার্থনা করেন। তাঁদের আশা, শীঘ্রই যেন জ্ঞানবাপী মসজিদে বন্দি আদি বিশ্বেশ্বর মুক্তি পান।

    তিন দশক পর শিবভক্তরা এদিন জ্ঞানবাপী মসজিদের অন্দরে শিবরাত্রি পালন করলেন।প্রস্থান গেটের সামনে থেকে বেসমেন্টে শিবের বিগ্রহ দর্শনের সুযোগ পান ভক্তরা। মামলাকারী হিন্দু মহিলার দল বলেন, ?মহা শিবরাত্রি উপলক্ষে বাবা বিশ্বনাথের দর্শনে এসেছিলাম। আদি বিশ্বেশ্বর এবং শৃঙ্গার গৌরির মুক্তির জন্য আমরা যে লড়াই লড়ছি, তাতে জয়ের  জন্য প্রার্থনা জানিয়েছি। জ্ঞানবাপীর বেসমেন্টে আটকে থাকা আদি বিশ্বেশ্বর শীঘ্রই মুক্তি পান, চাই আমরা। সেই কারণেই বেসমেন্টের বিগ্রহ দর্শন এবং পুজো করি। বেসমেন্টের পরিক্রমাও করেছি আমরা।?



    মহা শিবরাত্রি উপলক্ষে দ্বাদশ জ্যোতির্লিঙ্গ দর্শনে বাঁধভাঙা ভিড় ছিল বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরে। মঙ্গল আরতির সময় হাজার হাজার দর্শনার্থী  জড়ো হন বিশ্বনাথ মন্দিরে। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার সকাল ৯টার সময়ই ৩ লাখ ৮৮ হাজার পুণ্যার্থী দর্শন করেন। একইসঙ্গে বিপুল সংখ্যক ভক্ত উপস্থিত হন জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে। এঁদের মধ্যে ছিলেন শৃঙ্গার গৌরি মামলার সমস্ত মামলাকারী মহিলা এবং তাঁদের আইনজীবীও।
    মামলাকারীদের পক্ষ থেকে জুম্মাবারে নমাজ পাঠের জন্য কম সংখ্যক উপস্থিতির দাবি রাখা হয়েছে মুসলিমদের কাছে। গত ১৫ ফেব্রুয়ারি ভিড়ের জেরে জ্ঞানবাপীর বেসমেন্টে একটি বড় পাথর খসে পড়েছিল। এই জরাজীর্ণ বেসমেন্টের পরিস্থিতি ভালো না, অবিলম্বে মেরামতির প্রয়োজন। শিবরাত্রির দিন ভিড়ের আশঙ্কায় তাই মামলাকারীদের আবেদন এদিন মুসলিমরা যেন কম সংখ্যায় উপস্থিত হন জ্ঞানবাপীতে।

    ৩৬ ঘণ্টা ধরে বারাণসীর এই মন্দিরে চলবে শিবরাত্রির অনুষ্ঠান। ঘরে বসে সেই অনুষ্ঠান সরাসরি দেখার সুযোগ পাবেন ভক্তরা।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)