• তিন মাসেই ডিজিটাল প্রচারে বিজেপির খরচ ৩৭ কোটি, কত ঢালল কংগ্রেস আর তৃণমূল?
    আজ তক | ০৯ মার্চ ২০২৪
  • লোকসভা নির্বাচন যতই ঘনিয়ে আসছে, রাজনৈতিক দলগুলো ডিজিটাল প্রচার জোরদার করছে। মেটা এবং গুগল গত তিন মাসে ভারতে রাজনৈতিক বিজ্ঞাপন খরচ ১০২.৭ কোটি টাকা অনুমান করেছে। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) অনলাইন বিজ্ঞাপনে ৩৭ কোটি টাকারও বেশি খরচ করেছে, যা ৫ ডিসেম্বর থেকে ৩ মার্চের মধ্যে তার প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের চেয়ে ৩০০ গুণ বেশি।

    ইন্ডিয়া টুডে’স ওপেন-সোর্স ইন্টেলিজেন্স (ওএসআইএনটি) টিমের বিশ্লেষণ অনুসারে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি) এবং এর বিভিন্ন ইউনিটের অনলাইন বিষয়বস্তু প্রচারে ব্যয় দাঁড়িয়েছে মাত্র ১২.২ লক্ষ টাকা।

    এই সময়ের মধ্যে গুগল এবং মেটা প্ল্যাটফর্মে তার মোট অনলাইন বিজ্ঞাপন ব্যয়ের মধ্যে, কংগ্রেস রাহুল গান্ধীর ফেসবুক পোস্ট প্রচারের জন্য ৫.৭ লক্ষ টাকা বরাদ্দ করেছে, যিনি বর্তমানে তার ভারত জোড়ো ন্যায় যাত্রার অংশ হিসাবে ভারত ভ্রমণ করছেন।

    অন্য দলগুলো কোথায় দাঁড়িয়ে?
    অন্ধ্র প্রদেশের ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেস পার্টি ৪ কোটি টাকা নিয়ে ভারতের রাজনৈতিক বিজ্ঞাপন ব্যয়ের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে, তারপরে ওডিশার বিজু জনতা দল (বিজেডি) ৫১ লাখ টাকা, ওয়াইএসআর-প্রতিদ্বন্দ্বী তেলেগু দেশম পার্টি (টিডিপি) ৩৯.৫ লাখ টাকা। এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস (TMC) ২৭ লক্ষ টাকা। YSRCP-এর শেয়ারের মধ্যে ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটি (I-PAC) এর পক্ষ থেকে কেনা বিজ্ঞাপনগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

    নির্বাচনী কৌশলবিদ প্রশান্ত কিশোরের বিহার-কেন্দ্রিক জন সুরাজ পার্টি ২.৫ লক্ষ টাকা খরচ করেছে যখন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতীর বহুজন সমাজ পার্টি (BSP) তেলেগু ভাষায় কিছু ইউটিউব ভিডিও প্রচার করতে ২৫০ টাকা বিনিয়োগ করেছে৷

    তথ্য থেকে বোঝা যায় যে, সমাজবাদী পার্টি, রাষ্ট্রীয় জনতা দল, ঝাড়খণ্ডের ক্ষমতাসীন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা এবং শিবসেনার দলগুলির মতো অনেক আঞ্চলিক দল অনলাইন বিজ্ঞাপনগুলিতে ব্যয় না করার সিদ্ধান্ত নিয়েছে। আম আদমি পার্টি (AAP) Google-এ বিজ্ঞাপনদাতা হিসাবে নিবন্ধিত কিন্তু এই সময়ের মধ্যে কোনো অর্থ ব্যয় করেছে বলে মনে হয় না, যদিও এটি Meta-তে নিবন্ধিত নয়। এই আচরণটি এমন একটি দলের জন্য অস্বাভাবিক বলে মনে হচ্ছে। যার ডিজিটাল আধিপত্য বিজেপির পরে দ্বিতীয় বলে বিবেচিত হয়। ১২.৩ লক্ষ টাকা নিয়ে বিজেপির রাজ্যসভার সদস্য কার্তিকে শর্মা রাজনৈতিক নেতাদের ব্যক্তিগত বিজ্ঞাপন ব্যয়ের ক্ষেত্রে শীর্ষে রয়েছেন।

    বিজ্ঞাপনদাতাদের অস্বচ্ছ নেটওয়ার্ক
    ডেটাসেটগুলি প্রকাশ করে যে ছায়া নেটওয়ার্কগুলি বিজেপি, ওয়াইএসআর কংগ্রেস পার্টি, তামিলনাড়ুর দ্রাবিড় মুনেত্রা কাজগম (ডিএমকে) এবং বিজেডি সহ অনেক দলের সমর্থনে অর্থপ্রদানের রাজনৈতিক প্রচার চালাচ্ছে বলে মনে হচ্ছে - বিশেষত মেটাতে৷

    মেটা অ্যাড লাইব্রেরি রিপোর্ট অনুসারে, অন্তত সাতটি বিজেপি-পন্থী পৃষ্ঠাগুলি পার্টির উদ্যোগ এবং এজেন্ডা প্রচার করে এবং বিরোধীদের পরিসংখ্যানকে উপহাস করে পোস্টগুলিতে উচ্চ পৌঁছানোর জন্য ৫.৭ কোটি টাকা সংগ্রহ করেছে। 
    DMK-এর জন্য, পপুলাস এমপাওয়ারমেন্ট নেটওয়ার্ক এবং সিম্পলসেন্স অ্যানালিটিক্স প্রাইভেট লিমিটেড নামে দুটি সংস্থা ৮৬.৬ লক্ষ এবং ২৩.৯ লক্ষ টাকা Google-এ স্থানান্তর করেছে যাতে পার্টি প্রধান এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের প্রশংসা করে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করে YouTube ভিডিওগুলির নাগাল বাড়ানো যায়৷

    একইভাবে, ফেসবুক এবং ইনস্টাগ্রামে পাঁচটি পৃষ্ঠা, যেমন জগনে কাভালি, জগান্নানা কি থুডুগা, এবং জগান: দ্য জুগারনট এই সময়কালে YSRCP এবং এর বস জগন মোহন রেড্ডির পক্ষে বিষয়বস্তুর প্রচারের জন্য ১.১২ কোটি টাকা ব্যয় করেছে।
    'জয় অফ গিভিং গ্লোবাল ফাউন্ডেশন' নামে বেঙ্গালুরু-ভিত্তিক একটি সংস্থা প্রশান্ত কিশোরের বক্তৃতার ভিডিওগুলি ইউটিউবে ৯.৫ লক্ষ টাকায় বিজ্ঞাপন দিয়েছে।

    স্মিয়ার ক্যাম্পেইন
    অনেক পেজ নির্দিষ্ট দল ও নেতাদের লক্ষ্য করে পোস্টের বিজ্ঞাপন দিতে লাখ লাখ টাকা দিয়েছে। উদাহরণস্বরূপ, ফেসবুক পেজ 'মহাথুগবন্ধন' এবং 'বদলেঙ্গে সরকার, বদলেঙ্গে বিহার', যা বিহারের জেডিইউ-আরজেডি জোটের বিরুদ্ধে প্রচার চালায় যতক্ষণ না তারা জানুয়ারিতে বিচ্ছেদ হয়েছে, গত তিন মাসে যথাক্রমে ১৪.৪ লক্ষ এবং ২০ লক্ষ টাকা খরচ করেছে।
    পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসমর্থক ইমেজকে চ্যালেঞ্জ জানাতে চেয়ে 'নিমর্মতা' নামে আরেকটি পৃষ্ঠা, মেটা বিজ্ঞাপনে ৫৬.৪ লক্ষ টাকা বিনিয়োগ করেছে।

    ওড়িশা
    ওড়িশা হল ভারতের রাজনৈতিক বিজ্ঞাপনের তিনটি শীর্ষ লক্ষ্য গোষ্ঠীর মধ্যে। যার মোট খরচ হয়েছে ৮.৮ কোটি টাকা। উত্তরপ্রদেশ এর পরেই দ্বিতীয়। ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সে (NDA) BJD-এর প্রবেশের আলোচনার মধ্যে, বিজেপি একাই Google বিজ্ঞাপনগুলিতে ২ কোটি টাকা খরচ করেছে, যা ইউপিতে তার বিজ্ঞাপন ব্যয়ের চেয়ে ৩৭ লক্ষ টাকা কম।

    অনলাইন বিজ্ঞাপনের শীর্ষ তিনটি লক্ষ্যের মধ্যে পশ্চিমবঙ্গও রয়েছে৷
    অন্যান্য নিদর্শনগুলির মধ্যে রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য পছন্দের মেটা প্ল্যাটফর্ম হিসাবে Instagram এর আবির্ভাব। ১৪ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে বিজেপির ৩৫৬টি বিজ্ঞাপনের মধ্যে অন্তত ১৯০টি শুধুমাত্র ইনস্টাগ্রামে চলে। এর প্রতিদ্বন্দ্বী কংগ্রেস ১০ ফেব্রুয়ারী থেকে ৩ মার্চের মধ্যে ৭১টি প্রচারণার বিজ্ঞাপন দিয়েছে। মোট ৩৮টি প্রচারণার মধ্যে ৩৮টি ইন্সটাগ্রামকে লক্ষ্য করে।

     
  • Link to this news (আজ তক)