• অনিলকন্যা থেকে জনপ্রিয় অভিনেত্রী, লোকসভায় তৃণমূলের নতুন মুখ হতে পারেন কারা?
    প্রতিদিন | ০৯ মার্চ ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় রাজনীতিতে অভিজ্ঞ পুরনো মুখের পাশাপাশি এবার লোকসভার প্রার্থী তালিকায় বড় চমক দিতে চলেছে তৃণমূল। রাজ্য রাজনীতিতে দাপটের সঙ্গে কাজ করা একাধিক মহিলা মুখকে এবার দিল্লি পাঠাতে আগ্রহী ঘাসফুল শিবির। শুধু তাই নয়, ২০১৯ লোকসভা নির্বাচনের মতো এবারও বিনোদন জগতের বেশকিছু মুখ প্রথমবার পা রাখতে চলেছেন সংসদীয় রাজনীতিতে। সবমিলিয়ে চমকে ভরা থাকছে ২০২৪ লোকসভা নির্বাচনে (2024 Lok Sabha Election) তৃণমূলের প্রার্থী তালিকা বলেই গুঞ্জন।

    এক ঝলকে দেখে নেওয়া যাক তৃণমূলের প্রার্থী তালিকার সম্ভাব্য নতুন মুখ

    শশী পাঁজা: বর্তমানে রাজ্য রাজনীতির অন্যতম জনপ্রিয় মুখ মন্ত্রী ড. শশী পাঁজা (Shashi Panja) অজিতকুমার পাঁজার পুত্রবধূ। ২০১০ সালে নির্বাচনী রাজনীতিতে প্রথম পা রাখার পর। ২০১১ সালে শ্যামপুকুর বিধানসভা থেকে তৃণমূলের টিকিটে জয়ী হন। এর পর তৃণমূল সরকারের মন্ত্রিসভায় একাধিক গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। বর্তমানে নারী ও শিশুকল্যাণ মন্ত্রীর পদে থাকা শশীকে এবার সংসদীয় রাজনীতির লড়াইয়ে নামাতে চলেছে তৃণমূল।

    বীরবাহা হাঁসদা: সাঁওতাল সিনেমার জনপ্রিয় অভিনেত্রী তপসিলি উপজাতি সম্প্রদায়ভুক্ত বীরবাহা হাঁসদা (Birbaha Hansda)। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে প্রথমবার ঝাড়গ্রাম থেকে তৃণমূলের টিকিটে জয়ী হন তিনি। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আস্থাভাজন বীরবাহা দায়িত্ব পান বন প্রতিমন্ত্রীর। শোনা যাচ্ছে, তাঁকেই এবার ঝাড়গ্রাম লোকসভা আসনে টিকিট দিতে চলেছে তৃণমূল। বর্তমানে বিজেপির দখলে থাকা এই কেন্দ্র ছিনিয়ে নিতে বীরবাহাতেই ভরসা মমতার।

    রচনা বন্দ্যোপাধ্যায়: জনপ্রিয় টলিউড অভিনেত্রী ও ?দিদি নাম্বার ওয়ান? রিয়ালিটি শো-এর মুখ রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee) এবার রাজনীতির ময়দানে। এতদিন নিজেকে সক্রিয় রাজনীতি থেকে সরিয়ে রাখলেও এবার লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী হিসেবে আবির্ভাব হতে চলেছে তাঁর। সূত্রের খবর, আসন্ন লোকসভা নির্বাচনে রচনাকে প্রার্থী হওয়ার প্রস্তাব দেন খোদ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানা যাচ্ছে, কাঁথি অথবা তমলুক লোকসভা কেন্দ্র থেকে এবার টিকিট দেওয়া হতে পারে তাঁকে।

    ডোনা গঙ্গোপাধ্যায়: তৃণমূল হোক বা বিজেপি বাংলার ?দাদা? সৌরভ গঙ্গোপাধ্যায় ভোট রাজনীতি এড়িয়ে চললেও এবার সক্রিয় রাজনীতির ময়দানে তাঁর স্ত্রী। আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী হতে পারেন সৌরভ পত্নী ডোনা গঙ্গোপাধ্যায় (Dona Ganguly)। তৃণমূল সূত্রের খবর, দক্ষিণ কলকাতা থেকে এবার তাঁকে টিকিট দিতে পারে তৃণমূল। সম্প্রতি দিদি নাম্বার ওয়ান রিয়ালিটি শো-এর মঞ্চে ডোনার সঙ্গে সাক্ষাৎ হয় তৃণমূল নেত্রীর। সূত্রের খবর, সেখানে এবিষয়ে কথা হয় দুজনের। সবকিছু ঠিক থাকলে দক্ষিন কলকাতা থেকে এবার তৃণমূল প্রার্থী হচ্ছে ডোনা গঙ্গোপাধ্যায়।

    জুন মালিয়া: জনপ্রিয় অভিনেত্রী থেকে ২০২১ সালে রাজনীতির আঙিনায় প্রবেশ জুন মালিয়ার (June Malia)। তৃণমূলের টিকিটে মেদিনীপুর সদর কেন্দ্র থেকে বিধানসভায় পা রাখেন জুন। শোনা যাচ্ছে, এবার তাঁকে মেদিনীপুর লোকসভা আসন থেকে টিকিট দিতে আগ্রহী তৃণমূল। এই কেন্দ্রের বর্তমান সাংসদ বিজেপি নেতা দিলীপ ঘোষ। এবার অবশ্য তিনি টিকিট পাবেন কিনা তা নিয়ে জল্পনা রয়েছে। এই অবস্থায় মেদিনীপুর আসন দখলে জুনই ?অস্ত্র? ঘাসফুলের।

    সায়নী ঘোষ: জনপ্রিয় টলি অভিনেত্রী সায়নী ঘোষ (Saayoni Ghosh) ২০২১ সালে বিধানসভা নির্বাচনের আগে পা রাখেন জাতীয় রাজনীতিতে। একুশের বিধানসভা নির্বাচনে আসানসোল দক্ষিন কেন্দ্র থেকে লড়াইয়ে নামলেও হারের মুখ দেখতে হয় তাঁকে। যদিও সায়নীকে যুব নেত্রীর দায়িত্ব দেয় দল। দীর্ঘদিন ধরে দক্ষতার সঙ্গে দলের দেওয়া সাংগঠনিক দায়িত্ব সামলেছেন সায়নী। তারই পুরস্কার স্বরূপ এবার লোকসভা নির্বাচনে তাঁকে টিকিট দিতে আগ্রহী ঘাসফুল।

    অজন্তা বিশ্বাস: এবারের লোকসভা নির্বাচনে তৃণমূলের অন্যতম চমক হতে চলেছেন প্রয়াত সিপিএম নেতা অনিল বিশ্বাসের কন্যা অজন্তা বিশ্বাস (Ajanta Biswas)। ২০২১ সালে তৃণমূল মুখপত্র ?জাগো বাংলা?য় নারী শক্তি নিয়ে প্রতিবেদনে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করেন তিনি। যার জেরে সিপিএমের কোপে পড়তে হয় অনিলকন্যাকে। এই ঘটনার জেরেই নাকি সিপিএমের সঙ্গে সম্পর্কে আনুষ্ঠানিকভাবে ছেদ ঘটে তাঁর। এহেন অজন্তাকেই এবার যাদবপুর থেকে প্রার্থী করা হতে পারে বলে জানা যাচ্ছে। প্রতিপক্ষ বিজেপির অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের বুদ্ধিজীবী ছবির পালটা স্বচ্ছ ভাবমূর্তির অজন্তাই হয়ে উঠতে পারেন ঘাসফুল শিবিরের শক্তিশেল।      
  • Link to this news (প্রতিদিন)