• 'আমাদের পর্যটন ক্ষতিগ্রস্ত হচ্ছে...', ভারতের কাছে ক্ষমা চাইলেন মালদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি
    আজ তক | ০৯ মার্চ ২০২৪
  • মালদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ বয়কট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং বলেছেন যে এটি দেশের পর্যটনকে প্রভাবিত করেছে। মহম্মদ নাশিদ মালদ্বীপের জনগণের পক্ষে ভারতীয়দের কাছে ক্ষমা চেয়েছেন এবং বলেছেন যে তিনি চান ভারতীয় পর্যটকরা তাঁদের দেশে আসতে থাকুক। কূটনৈতিক বিরোধ ভারত ও মালদ্বীপের মধ্যে অব্যাহত রয়েছে৷ এদিকে মালদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ মালদ্বীপকে বয়কট করার জন্য ভারতের আহ্বান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন যে এর প্রভাব তার দেশের পর্যটন খাতে পড়েছে। মালদ্বীপের জনগণের পক্ষে ক্ষমাও চেয়েছেন তিনি।

     নাশিদ বর্তমানে ভারতে রয়েছেন। তিনি দুই দেশের মধ্যে উত্তেজনা সম্পর্কে সংবাদমাধ্যমের কথা বলেছেন এবং বলেছেন যে তিনি মালদ্বীপের জনগণের কাছে "দুঃখিত"। গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, "বয়কট মালদ্বীপে ব্যাপক প্রভাব ফেলেছে এবং আমি সত্যিই এটি নিয়ে খুব উদ্বিগ্ন। আমি বলতে চাই যে আমি এবং মালদ্বীপের জনগণ দুঃখিত।" সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী, প্রাক্তন রাষ্ট্রপতি মিডিয়াকে বলেছেন, "আমি আমার ছুটিতে মালদ্বীপে আসব এবং আমাদের আতিথেয়তায় কোনও পরিবর্তন হবে না।" 

    প্রাক্তন রাষ্ট্রপতি সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে বলেছিলেন, "আমি গতকাল রাতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। প্রধানমন্ত্রী মোদী আমাদের শুভকামনা জানিয়েছেন। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একজন বড় সমর্থক এবং আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মঙ্গল কামনা করছি।" 

    বয়কটের জন্য দায়ীদের অপসারণে বর্তমান রাষ্ট্রপতির তাৎক্ষণিক পদক্ষেপেরও প্রশংসা করেন তিনি। প্রাক্তন রাষ্ট্রপতি বলেন, "আমি মনে করি এই বিষয়গুলি সমাধান করা উচিত এবং আমাদের অবশ্যই পরিবর্তন করা উচিত এবং আমাদের স্বাভাবিক সম্পর্কে ফিরে আসা উচিত।" এছাড়াও ঐতিহাসিক সম্পর্কের প্রতিফলন, নাশিদ অতীতের চ্যালেঞ্জের সময় ভারতের দায়িত্বশীল মনোভাব এবং আচরণ সম্পর্কে কথা বলেছেন। তিনি বলেন, "মালদ্বীপের রাষ্ট্রপতি যখন ভারতীয় সামরিক কর্মীদের চলে যেতে চেয়েছিলেন, আপনি জানেন ভারত কী করেছিল? তারা তাদের অস্ত্র গুটিয়ে নেয়নি। তারা শক্তি প্রদর্শন করেনি।" কিন্তু মালদ্বীপ সরকার সহজভাবে বলেছে, 'ঠিক আছে, আলোচনা করা যাক।'

    নাশিদ রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুকে ডর্নিয়ার ফ্লাইট এবং হেলিকপ্টার নিয়ে আলোচনা বন্ধ করার আহ্বান জানিয়ে বলেন, "এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক যে রাষ্ট্রপতি মুইজ্জু এই আলোচনা করেছেন। আমি তাকে দয়া করে ডর্নিয়ার ফ্লাইট এবং হেলিকপ্টার নিয়ে আলোচনা বন্ধ করার জন্য আহ্বান জানাব।" চীনপন্থী নেতা হিসেবে দেখা মুইজু নভেম্বরে রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর বলেছিলেন যে, তিনি দেশ থেকে সমস্ত ভারতীয় সামরিক কর্মীদের বহিষ্কারের তার নির্বাচনী প্রতিশ্রুতি রাখবেন।

     
  • Link to this news (আজ তক)