• ঢেলে সাজছে উচ্চমাধ্যমিকের সিলেবাস! বিজ্ঞান শাখায় ঢুকছে নতুন বিষয়
    প্রতিদিন | ০৯ মার্চ ২০২৪
  • দীপালি সেন: উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষা ব্যবস্থাকে কার্যত ঢেলে সাজাচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তারই অঙ্গ হিসাবে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করা ছাত্রছাত্রীদের বিষয় চয়নেও আসছে বদল। কী বদল আসছে?

    ২০২৪ সাল থেকে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া বিজ্ঞান শাখার ছাত্রছাত্রীরা পড়াশোনা করতে পারবেন স্বাস্থ্য ও শারীরশিক্ষা বিষয় নিয়েও। এমনই জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, এতোদিন পর্যন্ত এই বিষয়টি শুধুমাত্র কলা ও বাণিজ্য শাখার ছাত্রছাত্রীরাই নিতে পারতেন। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে সব শাখার ছাত্রছাত্রীরাই বিষয়টি নিতে পারবেন। সংসদ সভাপতি বলেন, “যেহেতু শারীরশিক্ষার সঙ্গে বিজ্ঞানের, বায়োলজির একটা সম্পর্ক আছে, সেই জন্য বিজ্ঞানের পড়ুয়ারা শারীরশিক্ষা নিতে পারবেন। অনেক জায়গাতেই এটা রয়েছে। আমরাও চালু করে দিলাম। শারীরশিক্ষা এখন সবাই নিতে পারবে।”

    উচ্চমাধ্যমিকে কলা, বাণিজ্য, বিজ্ঞান শাখা নেই। বদলে তিনটি সেট রয়েছে। তবে, প্রতিটিতে একটি নির্দিষ্ট শাখার বিষয়ের আধিক্য থাকত। প্রথম সেটটিকে বিজ্ঞান শাখার বলা চলে। এতদিন পর্যন্ত শুধু এই সেটেই ছিল না শারীরশিক্ষা বিষয়টি চয়ন করা যেত না। চিরঞ্জীববাবু জানিয়েছেন, সার্বিকভাবে তিনটি সেট-এই কিছু রদবদলের ভাবনাচিন্তা করছে সংসদ। যার মধ্যে শারীরশিক্ষা নিয়ে সিদ্ধান্তটি চূড়ান্ত।  জানা গিয়েছে, এই সিদ্ধান্তে সর্বভারতীয় জয়েন্ট বা নিটের জন্য প্রস্তুতি নেওয়া ছাত্রছাত্রীদেরও সুবিধা হবে। 
  • Link to this news (প্রতিদিন)