• মিড-ডে মিল খেয়েই বমি-অসুস্থ পড়ুয়ারা, খাবারের হাঁড়ি থেকে যা পাওয়া গেল...
    আজ তক | ১০ মার্চ ২০২৪
  • মিড ডে মিলে টিকটিকি। খেয়ে অসুস্থ ১০ জনেরও বেশি পড়ুয়া। ওড়িশার ভদ্রক জেলার ঘটনা ঘিরে তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে।

    শনিবার সকালে এখা প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়ারা প্রতিদিনের মতোই মিড ডে মিল খায়। খাবার খাওয়ার কিছুক্ষণের মধ্যেই বমি ও অস্বস্তি শুরু হয়ে যায় পড়ুয়াদের। এরপর স্কুল কর্তৃপক্ষ ভাল করে খাবারের হাঁড়ি খতিয়ে দেখে। আর তখনই সেখান থেকে মরা টিকটিকি মেলে। সঙ্গে সঙ্গে মিড ডে মিল দেওয়া বন্ধ করে দেওয়া হয়।
    সবার আগে ১০ জন পড়ুয়া মিড ডে মিল খেতে শুরু করেছিল। খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই অসুস্থ হয়ে পড়ে ওই ১০ পড়ুয়া।
    সূত্রের খবর, খাবার খেতে খেতেই অস্বস্তি অনুভব করে ওই পড়ুয়ারা। শুরু হয়ে যায় বমি। রীতিমতো অসুস্থ হয়ে পড়ে তারা। সঙ্গে সঙ্গে তাঁদের নিকটবর্তী হাসপাতালে নিয়ে যায় স্কুল কর্তৃপক্ষ। সেখানেই তাদের জরুরি চিকিৎসা করা হয়। রাজ্যের শিক্ষা দফতরের ঊর্ধ্বতন আধিকারিকদের কানেও এই ঘটনা পৌঁছেছে। সঙ্গে সঙ্গে স্কুলে পৌঁছে যান তাঁরা। স্কুল চত্বর ও রান্নার ব্যবস্থা খতিয়ে দেখেন তাঁরা

    'মিড ডে মিলে একটি টিকটিকি পাওয়া গিয়েছে। তারপরেই আমরা দ্রুত স্কুলে পৌঁছে যাই। কয়েক দিন আগে, আমরা একই ধরনের আরও একটি ঘটনার খবর পেয়েছিলাম। কেন এমনটা বারবার ঘটছে এবং সেই বিষয়ে খতিয়ে দেখা হবে,' আশ্বাস দেন ব্লক শিক্ষা আধিকারিক চক্রধর মল্লিক।

    এর আগে গত ৪ মার্চ ওড়িশার এই একই জেলার অন্য একটি স্কুলের ২৫ জনের মতো পড়ুয়া মিড ডে মিল খেয়ে অসুস্থ হয়ে পড়ে। খাবারে মরা টিকটিকি থেকেি তারা অসুস্থ হয়ে পড়ে বলে জানা যায়। দ্বারা দূষিত হওয়ার অভিযোগে দুপুরের খাবার খাওয়ার পরে হাসপাতালে ভর্তি হয়েছিল।
  • Link to this news (আজ তক)