• TMC-র প্রার্থী চয়নে মমতা-অভিষেকের ভাবনার মেলবন্ধন, পুরনো ১৬-র সঙ্গে নতুন ১১
    আজ তক | ১১ মার্চ ২০২৪
  • নবীনের সঙ্গে প্রবীণের যুগলবন্দি। আবার একগাদা নতুন মুখ। ভারসাম্যের প্রার্থী তালিকা প্রকাশ করল তৃণমূল কংগ্রেস। ১৬ জন পুরনো প্রার্থীর উপরে ভরসা রেখেছে দল। আবার অপরূপা পোদ্দার, মিমি এবং নুসরতের মতো গতবারের জেতা প্রার্থীরা টিকিট পাননি। সৌগত রায় ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের মতো প্রবীণ মুখও যেমন আছেন, তেমনই ঊজ্জ্বল দেবাংশু ভট্টাচার্যের মতো তরুণ মুখও।      

    অতিসম্প্রতি তৃণমূলে জনপ্রতিনিধিদের বয়সসীমা বেঁধে দেওয়ার পক্ষে সওয়াল করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে তা নাকচ করে দিয়েছেন স্বয়ং দলনেত্রীই। তাঁর সুরেই সুর মিলিয়েছিলেন সৌগত রায়। নতুন প্রার্থী তালিকায় বর্ষীয়ান নেতারা ঠাঁই পেয়েছেন। দমদমে সৌগত রায়, শ্রীরামপুরে কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং উত্তর কলকাতায় প্রার্থী হয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। গতবার ২২টি আসনে জিতেছিল তৃণমূল। ১৬ জন সাংসদ এবারও টিকিট পেয়েছেন। তাঁরা হলেন- হাওড়ায় প্রসূন বন্দ্যোপাধ্যায়, জঙ্গিপুরে খলিলুর রহমান, মুর্শিদাবাদে আবু তাহের খান, কৃষ্ণনগরে মহুয়া মৈত্র, দমদমে সৌগত রায়, বারাসতে কাকলি ঘোষ দস্তিদার, জয়নগরে প্রতিমা মণ্ডল, ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়, কলকাতা দক্ষিণে মালা রায়, কলকাতা উত্তরে সুদীপ বন্দোপাধ্যায়, উলুবেড়িয়ায় সাজদা আহমেদ, শ্রীরামপুরে কল্যাণ বন্দ্যোপাধ্যায়, ঘাটালে দীপক অধিকারী, বোলপুরে অসিতকুমার মাল, বীরভূমে শতাব্দী রায় এবং আসানসোলে শত্রুঘ্ন সিনহা। 

    ১১ জন নতুন মুখকেও প্রার্থী করেছে তৃণমূল। এর মধ্যে আছেন ২৮ বছরের দেবাংশু ভট্টাচার্যও। তিনি তমলুকের প্রার্থী। যে কেন্দ্রে বিজেপির তরফে সদ্য অবসর নেওয়া বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রার্থী হতে চলেছেন বলে শোনা যাচ্ছে। এছাড়া রচনা বন্দ্যোপাধ্যায়ের মতো তারকা প্রার্থীও নতুন সংযোজন। আর বহরমপুরে ইউসুফ পাঠানকে প্রার্থী করে সবচেয়ে বড় চমক দিয়েছে মমতার দল। নতুন প্রার্থী কারা?-দার্জিলিঙে গোপাল লামা,  মালদহ উত্তরে প্রসূন বন্দ্যোপাধ্যায়, মালদা দক্ষিণে শাহনওয়াজ আলি রেহান, বহরমপুরে ইউসুফ পাঠান , হুগলিতে রচনা বন্দ্যোপাধ্যায়, আরামবাগে মিতালি বাগ, তমলুকে দেবাংশু ভট্টাচার্য, ঝাড়গ্রামে কালীপদ সোরেন, বিষ্ণুপুরে সুজাতা মণ্ডল, বর্ধমান পূর্বে শর্মিলা সরকার এবং বর্ধমান দুর্গাপুরে কীর্তি আজাদ।     

    ৪২ জন প্রার্থীর মধ্যে মহিলা প্রার্থীর সংখ্যা ১২। কৃষ্ণনগরে ফের প্রার্থী হয়েছেন মহুয়া মৈত্র। সায়নী ঘোষ হয়েছেন যাদবপুরের প্রার্থী। এছাড়া বাকিরা হলেন- বারাসতে কাকলি ঘোষ দস্তিদার, কলকাতা দক্ষিণে মালা রায়, উলুবেড়িয়ায় সাজদা আহমেদ, হুগলিতে রচনা বন্দ্যোপাধ্যায়, মেদিনীপুরে জুন মালিয়া, বীরভূমে শতাব্দী রায়, জয়নগরে প্রতিমা মণ্ডল, আরামবাগে মিতালি বাগ, বিষ্ণুপুরে সুজাতা মণ্ডল এবং বর্ধমান পূর্বে শর্মিলা সরকার।

    এছাড়া তপশিলি জাতির প্রার্থী আছেন ১০ জন। ৩ জন তপশিলি উপজাতি এবং অনগ্রসর শ্রেণির ২ প্রার্থী আছেন তালিকায়। এর মধ্যে রয়েছেন পদ্মশ্রী প্রাপক কালীপদ সোরেন। তিনি ঝাড়গ্রামের তৃণমূল প্রার্থী। 
  • Link to this news (আজ তক)