• মঙ্গলে তো উদ্বোধন, NJP-পটনা বন্দে ভারতের যাত্রা শুরু কবে থেকে?
    আজ তক | ১১ মার্চ ২০২৪
  • NJP-Patna Bande Bharat: শিলিগুড়িতে এসে দুদিন আগে সভা থেকে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন এনজেপি-পটনা বন্দেভারত (NJP-Patna Bande Bharat) এক্সপ্রেস চালুর কথা। এক সপ্তাহের মধ্যেই তা চালু হয়ে যাচ্ছে। বাণিজ্যিকভাবে যাত্রা শুরু হবে ১৪ মার্চ বৃহস্পতিবার। তবে আনুষ্ঠানিক উদ্বোধন হবে মঙ্গলবার। ওইদিন আহমেদাবাদ থেকে একগুচ্ছ রেল প্রকল্পের কাজের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। সেই সঙ্গে আরও ১০টি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করবেন তিনি। তার মধ্যেই রয়েছে নিউ জলপাইগুড়ি-পটনা বন্দে ভারতও। উত্তরবঙ্গের জন্য আরও একটি সুখবর রয়েছে, এদিনই প্রধানমন্ত্রী শিলান্যাস করবেন আলিপুরদুয়ারে একটি অতিরিক্ত পিট লাইনের। ফলে ভবিষ্যতে আলিপুরদুয়ার থেকেও বন্দে ভারত সহ বাড়তি ট্রেন চলাচল করতে পারবে।

    তবে উদ্বোধন মঙ্গলবার হলেও এমনিতে নতুন এনজেপি-পটনা বন্দেভারতের যে সূচি প্রকাশ করা হয়েছে, তাতে মঙ্গলবার ট্রেনটি চলবে না। বাকি ৬ দিন ট্রেনটি পটনা-এনজেপি যাতায়াত করবে। এনজেপি-পটনা বন্দে ভারত ট্রেন নিয়ে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘দ্রুতগামী ট্রেনটি চালু হলে পশ্চিবঙ্গের এই অংশের সঙ্গে বিহারের ট্রেন যোগাযোগ আলাদা গতি পাবে। সাধারণ মানুষ তো উপকৃত হবেনই, তেমনই প্রসার ঘটবে দুই রাজ্যের ব্যবসা-বাণিজ্যের। পর্যটনেও বাড়তি মাত্রা যোগ হবে। এই মুহূর্তে এনজেপি থেকে হাওড়া এবং গুয়াহাটি পর্যন্ত দুটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলে। পাটনার সঙ্গে যুক্ত হলে এটি হবে এনজেপি থেকে চলা তৃতীয় বন্দে ভারত।

    এনজেপি-পটনা বন্দে ভারতের সূচি

    উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার থেকে ট্রেনটি সকাল ৫টা ১৫ মিনিটে ছেড়ে পটনায় পৌঁছাবে দুপুর ১২টা ১০ মিনিটে এবং পাটনা থেকে দুপুর ১টায় ছেড়ে রাত ৮টায় পৌঁছবে এনজেপিতে। যাত্রাপথে কিশনগঞ্জ এবং কাটিহারে দাঁড়াবে ট্রেনটি। মঙ্গলবার ছাড়া সপ্তাহের বাকি ৬ দিনই চলবে সেমি হাইস্পিড ট্রেনটি। ইতিমধ্যে আট কোচের ট্রেনটির পরীক্ষামূলক যাত্রা সফলভাবে শেষ হয়েছে। এনজেপিতে পিট লাইন থাকায় ট্রেনটির রক্ষণাবেক্ষণ হবে এখানেই। ট্রেনটি উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে চালানো হবে।

    শিলিগুড়িতে বিহার থেকে প্রতিদিন প্রচুর মানুষ ব্যবসা-বাণিজ্য-পর্যটনের জন্য আসেন। এই মুহূর্তে একাধিক দিন-রাতের বাস পরিষেবা চালু আছে শিলিগুড়ি থেকে পটনা সহ বিহারের অন্য জেলা শহরগুলিতে। ট্রেনও রয়েছে বেশ কিছু। তবে বিহারগামী সুপারফাস্ট ট্রেন তেমন একটা নেই। তাই বন্দেভারত চালু হলে পটনা-শিলিগুড়ি যাতায়াত আরও সহজ হবে।

     
  • Link to this news (আজ তক)