• আয়কর সংক্রান্ত মামলায় কংগ্রেসের দ্রুত শুনানির দাবি মানল দিল্লি হাই কোর্ট
    দৈনিক স্টেটসম্যান | ১১ মার্চ ২০২৪
  • দিল্লি, ১১ মার্চ ? আয়কর সংক্রান্ত মামলায় কংগ্রেসের দ্রুত শুনানির দাবি মেনে নিল দিল্লি হাই কোর্ট। লোকসভা ভোটের আগে কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেয় আয়কর বিভাগ। দলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত সমস্যা মেটাতে মরিয়া কংগ্রেস দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়।  আদালতের নির্দেশে সোমবারই মামলার শুনানি ছিল।
    গত ১৬ ফেব্রুয়ারি কংগ্রেসের প্রধান ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেয় আয়কর বিভাগ। এর পর গত ২১ ফেব্রুয়ারি কংগ্রেসের কোষাধ্যক্ষ অজয় মাকেন অভিযোগ করেন, আয়কর দপ্তর নিয়ম-বহির্ভূত ভাবে তাদের ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি থেকে ৬৫ কোটি টাকা জরিমানা হিসাবে কেটে নিয়েছে। এর বিরুদ্ধে প্রথমে আয়কর ট্রাইব্যুনালে আবেদন করে কংগ্রেস। ট্রাইব্যুনাল প্রাথমিকভাবে কংগ্রেসের সব অ্যাকাউন্ট খুলে দেওয়ার নির্দেশ দিলেও চূড়ান্ত রায়ে জানায়, কংগ্রেসের যে কর বকেয়া আছে, সেটা দিতে হবে। এমনকী কংগ্রেসের আরও প্রায় ৭০ কোটি টাকা বকেয়া রয়েছে  আয়কর দপ্তরের কাছে। ওই টাকা লোকসভার আগে মেটাতে হলে বিরাট ধাক্কা খাবে কংগ্রেস।
    এই অবস্থায় দিল্লি হাই কোর্টে আয়কর ট্রাইব্যুনালের বিরুদ্ধে মামলা করেছে কংগ্রেস। মামলার দ্রুত শুনানিরও দাবি জানানো হয়েছিল। দলের হয়ে  সিনিয়র অ্যাডভোকেট বিবেক টাঙ্কা গোটা বিষয়টি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি তুষার রাও গেদেলার বেঞ্চের সামনে তুলে ধরেন। তিনি জানান, নির্বাচন সামনে। এখন টাকা না থাকলে দল লড়বে কীভাবে? একথা শোনার পরেই দ্রুত শুনানির নির্দেশ দেয় বিচারপতির বেঞ্চ।
    এক দিকে যখন দিল্লি হাই কোর্টে আইনি পদ্ধতি লড়বে কংগ্রেস, অন্যদিকে একাধিক কংগ্রেস নেতা দাবি করেছেন, আয়কর নিয়ে ডামাডোল আসলে মোদি সরকার রাজনৈতিক প্রতিহিংসা। গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়াই উদ্দেশ্য।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)