• CAA লাগু হলে কী কী পরিবর্তন হবে, কেন প্রতিবাদ করছে বিরোধীরা?
    আজ তক | ১২ মার্চ ২০২৪
  • নাগরিকত্ব সংশোধনী আইন অর্থাৎ সিএএ বরাবরই মোদী সরকারের জন্য একটি বড় ইস্যু। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বারবার দাবি করছিলেন যে লোকসভা নির্বাচনের আগে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করা হবে। এবং আজ হঠাৎ করে সরকার সিএএ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সরকারের মতে, পুরো প্রক্রিয়াটি হবে অনলাইনে। এ জন্য একটি অনলাইন পোর্টালও প্রস্তুত করা হয়েছে। আবেদনকারীদের জানাতে হবে যে বছর তারা নথি ছাড়া ভারতে প্রবেশ করেছে।

    নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হওয়ার পরে, বড় প্রশ্ন হল CAA কী? আর তা বাস্তবায়নের পর বড় ধরনের পরিবর্তন কী হবে? CAA-এর অধীনে, আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে আসা হিন্দু, শিখ, জৈন এবং খ্রিস্টান, বৌদ্ধ এবং পার্সি ধর্মের লোকেরা নাগরিকত্ব পাবে। এই বিধানে মুসলিমদের অন্তর্ভুক্ত করা হয়নি, যার কারণে অনেক জায়গায় বিক্ষোভ দেখা যাচ্ছে। তবে, সরকার বলেছে যে CAA-তে কোনো ধরনের বৈষম্য নেই।

    উত্তর-পূর্বে ব্যাপক প্রতিবাদ হয়েছিল। গতবার CAA নিয়ে দেশের অনেক জায়গায় ব্যাপক প্রতিবাদ হয়েছিল। বিশেষ করে উত্তর-পূর্বের সাতটি রাজ্য এর বিরুদ্ধে ছিল। সিএএ নিয়ে আলোচনা শুরু হওয়ার সাথে সাথেই দেশ জুড়ে প্রতিবাদ হয়েছিল, তবে উত্তর পূর্বে তা সর্বোচ্চ ছিল। কোটি টাকার সম্পদের ক্ষতি হয়েছে এবং ব্যাপক ভাঙচুর হয়েছে। উত্তর-পূর্বাঞ্চলের মানুষ বিশ্বাস করে বাংলাদেশের সংখ্যালঘুরা নাগরিকত্ব পেলে তাদের রাজ্যের সম্পদ ভাগ হয়ে যাবে।

    উত্তর-পূর্বের এই জায়গাগুলিতে সিএএ কার্যকর করা হবে না। আসাম, মেঘালয় সহ অনেক রাজ্যে মানুষ রাস্তায় নেমেছে। পরে, আইনটি কার্যকর করার সময়, সরকার ঘোষণা করে যে মেঘালয়, আসাম, অরুণাচল, মণিপুরের কিছু এলাকায় আইনটি কার্যকর করা হবে না। নাগরিকত্ব সংশোধনী আইনে (CAA), 'ইনার লাইন সিস্টেম' সহ আরও কিছু বিভাগে শিথিলতা দেওয়া হয়েছে। সংবিধানের ৬ তম তফসিলে অন্তর্ভুক্ত আসাম, মেঘালয়, মিজোরাম এবং ত্রিপুরার উপজাতীয় অঞ্চল এবং ইনার লাইন পারমিট (ILP) সিস্টেমের আওতায় থাকা অঞ্চলগুলিতে প্রযোজ্য হবে না।

    মুসলমানদের বিরোধিতার কারণ হচ্ছে, বিরোধীরা বলছে, এতে মুসলিম সম্প্রদায়কে টার্গেট করা হচ্ছে। তাদের ইচ্ছাকৃতভাবে অবৈধ ঘোষণা করা হতে পারে। যেখানে বাকিরা বৈধ কাগজপত্র ছাড়াই জায়গা পেতে পারে। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতার এটাই সবচেয়ে বড় কারণ। বিরোধীরা এই আইনকে মুসলিমবিরোধী বলছেন। তিনি বলেন, নাগরিকত্ব যখন দিতে হবে, তাহলে ধর্মের ভিত্তিতে কেন দেওয়া হচ্ছে? কেন মুসলমানদের অন্তর্ভুক্ত করা হচ্ছে না? এ বিষয়ে সরকারের যুক্তি হচ্ছে, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান ইসলামিক দেশ এবং এখানে ধর্মের ভিত্তিতে অমুসলিমরা নির্যাতিত ও হয়রানি করা হয়। এ কারণে অমুসলিমরা এখান থেকে ভারতে পালিয়ে এসেছে। তাই শুধু অমুসলিমদেরই এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

    উত্তর-পূর্বের মানুষের উদ্বেগ কী ছিল? গারো এবং জৈন্তিয়ার মতো উপজাতিরা মেঘালয়ের আদিবাসী হলেও সংখ্যালঘুদেরআগমনের পর তারা পিছিয়ে পড়েছিল। সর্বত্র সংখ্যালঘুরা প্রাধান্য পায়। একইভাবে, ত্রিপুরায় বোরোক সম্প্রদায়ের আদি বাসিন্দা, কিন্তু সেখানেও বাঙালি শরণার্থীরা ভর্তি হয়েছে। এমনকি সরকারি চাকরির বড় পদও তার কাছে গেছে। যদি সিএএ কার্যকর করা হয় তবে স্থানীয়দের অবশিষ্ট শক্তিও হারিয়ে যাবে। অন্যান্য দেশ থেকে আসা সংখ্যালঘুরা তাদের সম্পদ দখল করবে। এই ভয়ের কারণেই উত্তর-পূর্ব সিএএ-র তীব্র বিরোধিতা করছিল।

    ২০১৯ সালে, স্থানীয় সংগঠন কৃষক মুক্তি সংগ্রাম সমিতি দাবি করেছিল যে তাদের রাজ্যে ২০ লাখেরও বেশি হিন্দু বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছেন। অন্যান্য রাজ্যেও একই অবস্থা। স্থানীয় লোকজনের দাবি, ২০১১ সালের আদমশুমারিতে প্রকৃত পরিস্থিতি প্রকাশ করা হয়নি কারণ আদমশুমারির সময় অবৈধ ব্যক্তিরা পালিয়ে যায়। কেন উত্তর-পূর্ব সংখ্যালঘু বাঙালি হিন্দুদের দুর্গ হয়ে উঠল? পাকিস্তানের পূর্বাঞ্চলে বিপুল সংখ্যক বাংলাভাষী মানুষ বাস করত, যারা ক্রমাগত সহিংসতার সম্মুখীন হচ্ছিল। এর ভিত্তিতে যুদ্ধ সংঘটিত হয় এবং বাংলাদেশ গঠিত হয়। কিন্তু বাংলাদেশেও হিন্দু বাঙালিরা নির্যাতিত হতে থাকে কারণ এই দেশটিও মুসলিম সংখ্যাগরিষ্ঠ। এ সময় পাকিস্তান ও বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে আসতে শুরু করে। যদিও তারা বিভিন্ন রাজ্যে বসতি স্থাপন করছিল, তারা উত্তর-পূর্বের সংস্কৃতিকে তাদের কাছাকাছি খুঁজে পেয়েছিল এবং তারা সেখানে বসতি স্থাপন শুরু করেছিল। যাই হোক, উত্তর-পূর্ব রাজ্যগুলির সীমানা বাংলাদেশের সংলগ্ন, তাই সেখান থেকেও মানুষ আসে।

     
  • Link to this news (আজ তক)