• আজই CAA লাগু! ?নাগরিকত্ব বাতিল হলে চুপ থাকব না?, হুঙ্কার মমতার
    প্রতিদিন | ১২ মার্চ ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বৈষম্য থাকলে নাগরিকত্ব সংশোধনী আইন তথা সিএএ (CAA) মানব না। সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর খোঁচা, ?ভোটের আগে বিজেপির ললিপপ CAA।? নবান্ন থেকে তাঁর হুঁশিয়ারি, ?নাগরিকত্ব বাতিল হলে, চুপ থাকব না। প্রতিবাদ করব।?

    সোমবার বিকেল থেকেই খবর ছড়ায় আজই কার্যকর হবে সিএএ। খবর ছড়ানোর পরই তৎপরতা শুরু হয় নবান্নে। তড়িঘড়ি সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী। রাজ্যবাসীকে আশ্বস্ত করে তাঁর ?মমতাবাণী?, ?চিন্তা করবেন না। কোনও ভয় নেই। কারোর নাগরিকত্ব কাড়তে দেব না।? তবে এখনই কোনও বড় মন্তব্য করতে রাজি নয় মুখ্যমন্ত্রী। বললেন, ?পুরো রিপোর্ট দেখার পর, কাগজ হাতে পাওয়ার পর বিস্তারিত কাল হাবরার মিটিং থেকে বলব। যদি কোনও রকম বৈষম্য থাকে আমরা মানি না।? 

    লোকসভা ভোটের আগে আচমকা CAA কার্যকর করা নিয়েও তোপ দেগেছেন মমতা। তাঁর কটাক্ষ, ?এটা ছেলের হাতের মোয়া। চাইলেই কালকে নাগরিকত্ব দিতে পারবে না। যদি এখন CAA করে বলে নাগরিকত্ব দিলাম, তবে কি এতদিন তারা নাগরিক ছিল না? নাগরিকত্ব বাতিল হলে, চুপ থাকব না। প্রতিবাদ করব। কাউকে ডিটেনশন ক্যাম্পে নিয়ে গেলে চুপ করে থাকব না।? নতুন আইনের বিরোধিতায় অনড় রাজ্যের শাসকদল। এক্স হ্যান্ডেলে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে তারা।

    প্রসঙ্গত, CAA অনুযায়ী, ২০১৫ সালের আগে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় নিপীড়ণের শিকার হয়ে যে হিন্দুরা এদেশে এসেছেন তাদের সকলকে নাগরিকত্ব দেওয়া হবে। সমালোচকদের দাবি, এই আইন বৈষম্যমূলক। 
  • Link to this news (প্রতিদিন)