• বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস ১০ জেলায়, বইতে পারে দমকা হাওয়া
    আজ তক | ১২ মার্চ ২০২৪
  • মঙ্গলবার সকাল থেকেই কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় আকাশে মেঘের ঘনঘটা। হাল্কা ঠান্ডা ভাব বজায় রয়েছে। গত কয়েক দিন ধরেই ভোর এবং রাতের দিকে ঠান্ডা ভাব মালুম হচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৩ দিনের মধ্যেই কলকাতা-সহ রাজ্যে রাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে। এর ফলে গরম বাড়বে। অন্য দিকে, রাজ্যে ফের বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছে। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং ন্যূনতম ৩২ শতাংশ।

    ফের বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমানের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

    কেমন থাকবে আবহাওয়া?

    হাওয়া অফিস সূত্রে খবর,  আগামী ৩ দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দিন এবং রাতের তাপমাত্রা ৩-৪ ডিগ্রি করে বৃদ্ধি পেতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ৩ দিন রাতের তাপমাত্রা ৩-৪ ডিগ্রি করে বাড়বে। ফলে গরম বাড়বে। আপাতত শুষ্ক আবহাওয়া বজায় থাকবে জেলাগুলিতে। 

    কোথায় কত তাপমাত্রা? 

    সোমবার দার্জিলিঙে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ১৯.৪ ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে তাপমাত্রা ৩২.৪ ডিগ্রি।  মালদায় সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৪ ডিগ্রি। জলপাইগুড়ির সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৯ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৩ ডিগ্রিতে। বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি। ক্যানিংয়ে তাপমাত্রা ছুঁয়েছে ৩১ ডিগ্রিতে। দিঘার সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি। কাঁথির সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। 
  • Link to this news (আজ তক)