• CAA-তে কীভাবে মিলবে নাগরিকত্ব? ওয়েব পোর্টাল চালু কেন্দ্রের, ঘরে বসেই আবেদন, রইল পদ্ধতি
    আজ তক | ১২ মার্চ ২০২৪
  • CAA Web Portal Launched: CAA কার্যকর করার পর, কেন্দ্রীয় সরকার পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের লোকদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য দ্রুত পদক্ষেপ নিয়েছে। সোমবার সিএএ কার্যকর করার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছিল স্বরাষ্ট্র মন্ত্রক। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তার এক্স হ্যান্ডেলে এই সম্পর্কিত একটি ৩৯ পৃষ্ঠার নথিও প্রকাশ করেছিলেন। যেখানে নাগরিকত্বের আবেদনের সঙ্গে কী কী কাগজপত্র দিতে হবে তা বলা হয়েছে। CAA-এর অধীনে নাগরিকত্বের জন্য আবেদন করার জন্য অনলাইনে ব্যবস্থা করা হয়েছে। এ জন্য এখন স্বরাষ্ট্র মন্ত্রক ওয়েব পোর্টালের অ্যাড্রেসও প্রকাশ করেছে। যে পোর্টালের মাধ্যমে নির্ধারিত নতি এবং প্রমাণ দিয়ে আবেদন করতে হবে।

    স্বরাষ্ট্র মন্ত্রক CAA-এর অধীনে আবেদনের জন্য ওয়েব পোর্টাল https://indiancitizenshiponline.nic.in প্রকাশ করেছে। এই ওয়েব পোর্টালে গিয়ে, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের লোকেরা যারা ৩১ ডিসেম্বর ২০১৪ পর্যন্ত পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে ভারতে এসেছেন তারা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। সমস্ত তথ্য এই ওয়েব পোর্টালে দেওয়া আছে। এছাড়া এই ওয়েব পোর্টালে প্রয়োজনীয় নথি আপলোড করার ব্যবস্থাও রয়েছে। যে কেউ এর মাধ্যমে আবেদন করবে, তা জেলা পর্যায়ের ক্ষমতাপ্রাপ্ত কমিটি দ্বারা যাচাই করা হবে। এই কমিটিই নাগরিকত্ব দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এই কমিটির উপরে কেন্দ্রীয় সরকার রাজ্য স্তরের ক্ষমতাপ্রাপ্ত কমিটি গঠন করতে চলেছে।  অনলাইন ছাড়া অফলাইনে  ফর্ম ফিল আপ করে ডিএম বা ডিসি অপিসে গিয়ে জমা দেওয়া যায়।

     

     

    CAA সম্পর্কিত বিল ২০১৯ সালে মোদী সরকার পাশ করেছিল। এরপর বিধি-বিধান নির্ধারণে এর বাস্তবায়নে বিলম্ব হয়েছে ৪ বছর। বিশেষ বিষয় হল CAA-এর মাধ্যমে নাগরিকত্ব দেওয়ার জন্য যে ক্ষমতাপ্রাপ্ত কমিটি গঠন করা হবে তাতে রাজ্যগুলির কোনও হস্তক্ষেপ থাকবে না। এর সঙ্গে, রাজনৈতিক কারণে তিনি ভারতীয় নাগরিকত্ব পাবেন না এমন চিন্তা করার দরকার নেই। সুতরাং যারা নাগরিকত্ব চান এবং শর্তগুলি পূরণ করেন তারা এখন CAA-এর অধীনে ভারতের বাসিন্দা হিসাবে বিবেচিত হওয়ার জন্য আবেদন করতে পারেন।

    সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, যাঁরা আবেদন করতে চান, তাঁদের জন্য রয়েছে আলাদা আলাদা ফর্ম। যেমন, শিশুদের ক্ষেত্রে আলাদা ফর্ম, অন্য দেশ থেকে এসে আবেদন করলে আলাদা ফর্ম। আবার বাব বা মা, কেউ ভারতীয় বলে যাঁরা নাগরিকত্বের দাবি জানাতে চান তাঁদের জন্য পৃথক আবেদনের প্রক্রিয়া। এমন সাত রকমের ফর্ম রয়েছে।

    ভারতে আবেদন করার জন্য কী কী লাগবে?
  • Link to this news (আজ তক)