• জোট জটিলতায় ?বিরক্ত? বামেরা! লক্ষ্মীবারই প্রথম প্রার্থী তালিকা ঘোষণার সম্ভাবনা
    প্রতিদিন | ১৪ মার্চ ২০২৪
  • স্টাফ রিপোর্টার: আসন সমঝোতা নিয়ে কংগ্রেসের কোনও স্থির সিদ্ধান্ত জানাতে না পারায় বৃহস্পতি কিংবা শুক্রবার প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করে দিতে পারে রাজ্য বামফ্রন্ট। অন্তত ১০ থেকে ১৫টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে দেবে বামেরা। বুধবার সিপিএমের (CPIM) রাজ্য সম্পাদকমন্ডলীর বৈঠকে সেরকমই আলোচনা হয়েছে বলে খবর।

    লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) প্রার্থী তালিকা চূড়ান্ত করতে বৃহস্পতিবারই সম্ভবত বামফ্রন্টের বৈঠক হবে। সেখানে শরিক সিপিআই, ফরওয়ার্ড ব্লক, আরএসপি নেতৃত্বের সঙ্গে আলোচনা করবেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম (Mohammad Selim)। থাকবেন ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। বাংলায় কংগ্রেস ১২টির মতো আসনে লড়তে চায়। সেটা দেওয়া সিপিএমের পক্ষে সম্ভব নয় বলেই খবর। আবার শরিকরা কেউই তাদের ভাগের আসন কংগ্রেস বা আইএসএফকে ছাড়তে রাজি নয়। শেষ পর্যন্ত আইএসএফ (ISF) ৫টি আসন চেয়ে অনড় রয়েছে। যদিও সূত্রের খবর, সিপিএম খুব বেশি হলে তিনটি আসন ছাড়তে পারে নওশাদ সিদ্দিকির দলকে।

    এদিকে, সন্দেশখালির ঘটনার পর বসিরহাট আসনটিতে এবার লড়ার ইচ্ছা রয়েছে সিপিএমের। কিন্তু সিপিআই (CPI) তাদের এই ভাগের আসন ছাড়তে নারাজ। সিপিআই বসিরহাট ছাড়লে সেখানে দলের প্রাক্তণ বিধায়ক নিরাপদ সর্দার কে প্রার্থী করতে চায় সিপিএম। কংগ্রেস এখনও নির্দিষ্ট কিছু আসন জানায়নি। বাম শরিকরা কংগ্রেসের (Congress) জন্য অপেক্ষায় রাজি নয়। তাই আজ বা কাল লোকসভার কিছু আসনে প্রার্থী ঘোষণা করতে পারে বামফ্রন্ট। তবে কংগ্রেসের জন্য আসনগুলি ফাঁকা রেখেই।

    সূত্রের দাবি, যে আসনগুলিতে বামফ্রন্ট নিজেরা লড়ার ব্যাপারে নিশ্চিত শুধু সেই আসনগুলিতে প্রার্থী ঘোষণা করা হবে। এর মধ্যে নাম থাকতে পারে সৃজন ভট্টাচার্য, দীপ্সিতা ধর, তন্ময় ভট্টাচার্য, আভাস রায়চৌধুরীদের। দীপ্সিতা হাওড়া থেকে, সায়নদীপ মিত্র বা তন্ময় ভট্টাচার্য দমদম থেকে, এবং সৃজন ভট্টাচার্য হুগলি থেকে প্রার্থী হতে পারেন। সৃজনের নাম শোনা যাচ্ছে যাদবপুর কেন্দ্র থেকেও। প্রথম দফায় সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের নাম থাকা নিয়েও জল্পনা চলছে। সবটাই ঠিক হবে বামফ্রন্টের বৈঠকের পর। 
  • Link to this news (প্রতিদিন)