• ভোটের মুখে শিক্ষাবন্ধুদের ?বাড়ল? বেতন! মিলবে বকেয়াও
    প্রতিদিন | ১৪ মার্চ ২০২৪
  • নব্যেন্দু হাজরা: ভোটের মুখে ?শিক্ষাবন্ধু?দের জন্য সুখবর! রাজ্যের সমস্ত শিক্ষাবন্ধুদের বর্ধিত বেতনের বকেয়া টাকা মিটিয়ে দিতে চলেছে রাজ‌্য সরকার। বুধবার সাংবাদিক সম্মেলন করে সেকথা জানান রাজ্যের মন্ত্রী মানস ভুঁইঞা।

    এদিন তিনি বলেন, ?২০১৮ সালের মার্চ মাসে শিক্ষাবন্ধুদের বেতন বৃদ্ধি হয়। কিন্তু তা চালু হয়েছিল ২০১৯ সালে। এককালীন সেই এরিয়ার টাকা, এবার সরকার মিটিয়ে দিতে চলেছে। এপ্রিল মাস থেকেই তা মিলবে। রাজ্যের তরফে এই খাতে ৯.১৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।? উল্লেখ‌্য, রাজ্যে মোট ৩ হাজার ৩৩৭ জন শিক্ষাবন্ধু রয়েছেন। তাঁদের বেতন ৫ হাজার ৯৫৪ টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার ৩৩৫ টাকা করা হয়েছে। মন্ত্রী বলেন,?এখন এই কর্মীরা ৮ হাজার ৩৩৫ টাকাই বেতন বাবদ পাবেন।?

    সর্বশিক্ষা মিশন প্রকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শিক্ষাবন্ধুরা। তাঁরা মূলত সার্কেলস্তরে স্কুল ইন্সপেক্টরের অফিসে কাজ করে থাকেন। কাজের অনেকটা দায়িত্ব থাকে তাঁদের উপরই। যেমন স্কুল থেকে তথ্য নেওয়া, স্কুলব্যাগ, জুতো ইত্যাদি বিতরণের মতো কাজ করে থাকেন তাঁরা। এককথায় বলতে গেলে স্কুলগুলির সঙ্গে সমন্বয় রাখাই হচ্ছে এঁদের প্রধান কাজ।

    এদিন পশ্চিমবঙ্গ রাজ‌্য সরকারি কর্মচারী ফেডারেশনের মঞ্চ থেকে সংগঠনের চেয়ারম‌্যান মানস ভুঁইঞা বলেন,?মুখ‌্যমন্ত্রী যে কথা দেন, তা তিনি পূরণ করেন। রাজ্যের অঙ্গনওয়ারি কর্মী, আইসিডিএস কর্মীদের বেতন বৃদ্ধি করা হয়েছে। সরকারি কর্মচারীদের দুই ধাপে ৮ শতাংশ ডিএ দেওয়া হয়েছে। অথচ কেন্দ্রীয় সরকার যা যা প্রতিশ্রুতি দিয়েছিল তার কোনওটাই পূরণ করেনি। এখানেই বোঝা যায় মুখ‌্যমন্ত্রী মানেই গ‌্যারেন্টি। যা তিনি রক্ষা করেন। আর মোদি দেন মিথ‌্যা গ‌্যারেন্টি।?
  • Link to this news (প্রতিদিন)