• প্রথমে লোকসভা-বিধানসভা ভোট একসঙ্গে, তারপর? এক নজরে 'এক দেশ, এক নির্বাচন' রিপোর্ট
    আজ তক | ১৪ মার্চ ২০২৪
  • 'এক দেশ, এক নির্বাচন' (One Nation One Election) নিয়ে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ramnath Kovind) নেতৃত্বে গঠিত কমিটি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) কাছে রিপোর্ট পেশ করেছে। কোবিন্দ কমিটি এই রিপোর্টে অনেক বড় ও গুরুত্বপূর্ণ কিছু সুপারিশ করেছে। কমিটি 'এক দেশ, এক নির্বাচন'-এর জন্য সংবিধান সংশোধনের সুপারিশ করেছে। কমিটি সরকারকে এমন একটি আইনি প্রক্রিয়া তৈরি করার সুপারিশ করেছে যার মাধ্যমে একযোগে নির্বাচন করা সম্ভব। ১৮ হাজার ৬২৬ পৃষ্ঠার রিপোর্ট।

    গত বছরের ২ সেপ্টেম্বর একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয় 'এক দেশ, এক নির্বাচন' নিয়ে। ১৯১ দিনে রিপোর্ট তৈরি করা হয়েছে। প্যানেল রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি মুর্মুর সঙ্গে দেখা করে এবং তাঁর কাছে রিপোর্ট জমা দেয়। এ সময় কমিটি নির্বাচন সংশ্লিষ্ট সবার সঙ্গে বিস্তারিত কথা বলেছে। কমিটি সুপারিশ করেছে, কেন্দ্রীয় সরকারকে আইনিভাবে একটি ব্যবস্থা তৈরি করতে হবে, যার মাধ্যমে একযোগে নির্বাচন করা যেতে পারে। প্রতিবেদনে 324A অনুচ্ছেদ বাস্তবায়নের সুপারিশও রয়েছে। এর পাশাপাশি ৩২৫ ধারা সংশোধনেরও সুপারিশ করা হয়েছে। কোবিন্দ কমিটি একক ভোটার তালিকারও সুপারিশ করেছে।

    'প্রথম দফায় লোকসভা ও বিধানসভা নির্বাচন হতে হবে'

    সুপারিশ রিপোর্টে বলা হয়েছে, প্রথম দফায় লোকসভা ও বিধানসভা একই সঙ্গে অনুষ্ঠিত হতে হবে। দ্বিতীয় ধাপে পুর কর্পোরেশন, পুরসভা, নগর পঞ্চায়েত ও পঞ্চায়েতের নির্বাচন পরিচালনা করতে হবে। এই প্রক্রিয়াটিকে এমনভাবে যুক্ত করা উচিত, যাতে লোকসভা এবং বিধানসভা নির্বাচনের ১০০ দিনের মধ্যে পুরসভা এবং পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হয়।

    'অনুচ্ছেদ 324A  বাস্তবায়নের সুপারিশ'

    সুপারিশ রিপোর্টে বলা হয়েছে যে দল, বিশেষজ্ঞ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের পরামর্শের ভিত্তিতে কমিটি সর্বসম্মত মত পোষণ করে যে একযোগে নির্বাচন অনুষ্ঠান নির্বাচনী প্রক্রিয়া এবং সামগ্রিক শাসন ব্যবস্থায় মৌলিক পরিবর্তন আনবে। কমিটি লোকসভা ও বিধানসভার পাশাপাশি পঞ্চায়েত ও পুরসভার নির্বাচনকে সক্ষম করার জন্য 324A অনুচ্ছেদ বাস্তবায়নের সুপারিশ করেছে। কমিটি একটি একক ভোটার তালিকা এবং একটি একক ভোটার ফটো পরিচয়পত্র সক্ষম করতে ৩২৫ ধারা সংশোধনের সুপারিশ করেছে, যা রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শ করে ভারতের নির্বাচন কমিশন প্রস্তুত করবে।

    ইতিমধ্যে কোনও রাজ্যের সরকারের পতন হলে কী হবে? 

    কমিটি সুপারিশ করে যে ঝুলন্ত হাউসের ক্ষেত্রে অনাস্থা প্রস্তাব আনা উচিত। এ অবস্থায় নতুন করে নির্বাচন হতে পারে। যদি রাজ্য বিধানসভাগুলির জন্য নতুন নির্বাচন অনুষ্ঠিত হয়, তবে লোকসভার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত এই জাতীয় বিধানসভা তাড়াতাড়ি ভেঙে দেওয়া উচিত নয়।

    কমিটি আরও কী কী সুপারিশ করেছে?

    - একটি সংবিধান সংশোধনী বিল সংসদে পেশ করতে হবে অনুচ্ছেদ 83 (সংসদের কক্ষের সময়কাল) এবং অনুচ্ছেদ 172 (রাজ্য আইনসভার সময়কাল) সংশোধন করে। এই সাংবিধানিক সংশোধনীর জন্য রাজ্যগুলির অনুমোদনের প্রয়োজন হবে না। দেশের স্বাধীনতার প্রথম দুই দশক পর একযোগে নির্বাচন না করায় অর্থনীতি, রাজনীতি ও সমাজে নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করে কমিটি। প্রতি বছর অনেক নির্বাচন হয়। এটি সরকার, ব্যবসা, শ্রমিক, আদালত, রাজনৈতিক দল, নির্বাচনী প্রার্থী এবং বৃহত্তরভাবে সুশীল সমাজের উপর একটি বিশাল বোঝা চাপিয়ে দেয়। তাই, কমিটি সুপারিশ করে যে সরকারকে একইসঙ্গে নির্বাচনের চক্র পুনরুদ্ধারের জন্য আইনগতভাবে একটি মজবুত ব্যবস্থা গড়ে তুলতে হবে।

    - লোকসভা এবং রাজ্য বিধানসভার একযোগে নির্বাচন অনুষ্ঠানের উদ্দেশ্যে, কমিটি সুপারিশ করেছে, ভারতের রাষ্ট্রপতি সাধারণ নির্বাচনের পরে লোকসভার প্রথম অধিবেশনের তারিখ জারি করতে পারেন, বিজ্ঞপ্তির মাধ্যমে। এই ধারার বিধানগুলি প্রয়োগ করুন এবং বিজ্ঞপ্তির তারিখটিকে নির্ধারিত তারিখ বলা হবে।

    'প্যানেলে স্বরাষ্ট্রমন্ত্রীও অন্তর্ভুক্ত'

    রামনাথ কোবিন্দের নেতৃত্বে এই প্যানেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজ্যসভার প্রাক্তন বিরোধী নেতা গুলাম নবি আজাদ, প্রাক্তন অর্থ কমিশনের চেয়ারম্যান এন কে সিং, লোকসভার প্রাক্তন সাধারণ সম্পাদক সুভাষ কাশ্যপ এবং সিনিয়র অ্যাডভোকেট হরিশ সালভেও রয়েছেন।
  • Link to this news (আজ তক)