• দেদার অশ্লীল-পর্নোগ্রাফ কন্টেন্ট, ১৮টি OTT প্ল্যাটফর্ম ব্লক করল কেন্দ্র, রইল তালিকা
    আজ তক | ১৪ মার্চ ২০২৪
  • অশ্লীল ও পর্নোগ্রাফিক বিষয়বস্তুর প্রচারের কারণে ১৮টি ওভার-দ্য-টপ বা ওটিটি (OTT) প্ল্যাটফর্মকে ব্লক করল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। সরকার জানিয়েছে, ১৮টি OTT প্ল্যাটফর্মের ১৯টি ওয়েবসাইট, ১০টি অ্যাপ, ৫৭টি সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল ব্লক করা হয়েছে। আগেই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এই ওটিটি প্ল্যাটফর্মগুলিকে সতর্ক করেছিলেন। তবে সরকারের সতর্কতা বারেবারে উপেক্ষা করার কারণে ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়।

    পিআইবি থেকে তথ্য অনুযায়ী, ১২ মার্চ অনুরাগ ঠাকুর এনিয়ে প্রথম সতর্ক করেন। তারপর আজকের প্রতিক্রিয়াতে ১৯টি ওয়েবসাইট, ১০টি অ্যাপ (গুগল প্লে স্টোরে সাতটি এবং অ্যাপ স্টোরে তিনটি) এবং ৫৭টি সংশ্লিষ্ট সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইনের বিধানের অধীনে ভারত সরকারের প্রাসঙ্গিক মন্ত্রক/বিভাগ এবং মিডিয়া, বিনোদন, মহিলাদের অধিকার এবং শিশু অধিকার নিয়ে কাজ করা বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শের পর এই সিদ্ধান্তটি কার্যকর করা হয়েছে।

    যে ওটিটি প্ল্যাটফর্মগুলি ব্লক করা হয়েছে সেগুলি হল Dreams Films, Voovi, Yessma, Uncut Adda, Tri Flicks, X Prime, Neon X VIP, Besharams, Hunters, Rabbit, Xtramood, Nuefliks, MoodX, Mojflix, Hot Shots VIP, Fugi, Chikooflix, এবং Prime Play। প্ল্যাটফর্মগুলিকে সৃজনশীল কনটেন্টের আড়ালে অশ্লীলতা, অশ্লীলতা এবং অপব্যবহারের প্রচার না করার জন্য একাধিকবার সতর্ক করা হয়েছিল।

    উল্লেখযোগ্যভাবে, একটি ওটিটি অ্যাপ ১ কোটিরও বেশি ডাউনলোড হয়েছে। অন্য দুটি গুগল প্লে স্টোরে ৫০ লাখেরও বেশি ডাউনলোড হয়েছে। এই প্ল্যাটফর্মগুলি ফেসবুক, ইনস্টাগ্রাম, এক্স (আগের টুইটার) এবং ইউটিউবের মতো প্ল্যাটফর্ম জুড়ে ৩২ লাখের বেশি ব্যবহারকারীর ক্রমবর্ধমান অনুসরণকারী সহ প্রচারের জন্য সামাজিক মিডিয়াকে ব্যাপকভাবে ব্যবহার করেছে।
  • Link to this news (আজ তক)