• কলকাতায় নয়া ইতিহাস, গঙ্গার নীচে যাত্রী নিয়ে প্রথমবার ছুটল মেট্রো
    আজ তক | ১৫ মার্চ ২০২৪
  • কলকাতায় নতুন ইতিহাস রচনা করল  মেট্রো রেলওয়ে। শুক্রবার সকাল ৭টায় প্রথমবার যাত্রীদের নিয়ে গঙ্গার নীচ দিয়ে ছুটল মেট্রো। গত সপ্তাহেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার সাতসকালে প্রথম বার শুরু হল যাত্রী পরিষেবা। এবার সহজেই পাতালপথে হাওড়া থেকে কলকাতায় আসা যাবে। দেশের মধ্যে প্রথমবার জলের তলা দিয়ে ছুটল মেট্রো রেল। মাত্র ৪৬ সেকেন্ড গঙ্গার তলায় থাকবেন যাত্রীরা। গঙ্গার নীচে সুড়ঙ্গের অংশ নীল আলো দিয়ে সাজানো হয়েছে। নীল আলো দেখেই যাত্রীরা বুঝতে পারবেন যে, তাঁরা গঙ্গার নীচে রয়েছে। 

    মেট্রো রেল সূত্রে খবর, ব্যস্ত সময়ে এই রুটে মেট্রো চলবে ১২ মিনিট অন্তর। ব্যস্ত সময় ছাড়া চলবে ১৫ মিনিট অন্তর। সকাল ৭ টায় প্রথম মেট্রো ছাড়বে এসপ্ল্যানেড এবং হাওড়া ময়দান থেকে। শেষ মেট্রো ছাড়বে দু'দিক থেকেই রাত ৯:৪৫ মিনিটে। রবিবার এই রুটে মেট্রো চলবে না। 

    সূত্রের খবর, অক্টোবরে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড জুড়ে দেওয়া হবে। অক্টোবরের শেষে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান মেট্রো পরিষেবা শুরু হয়ে যাবে। হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত রয়েছে এই রুট। এই রাস্তার মোট দৈর্ঘ্য প্রায় ১৬.৫ কিলোমিটার। তার মধ্যে ১০.৮ কিলোমিটার মাটির তলা দিয়ে যাবে। আপাতত হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত চালু হচ্ছে পরিষেবা। অন্যদিকে জোকা- তারাতলা করিডরের নতুন সম্প্রসারিত অংশ মাঝেরহাট মেট্রো স্টেশন পর্যন্ত চালু হচ্ছে ১৫ মার্চ। সূত্রের খবর, ১৩০টি রেক চলবে এই লাইনে। প্রথম মেট্রো শুরু হবে ৮:৩০ মিনিটে। শেষ মেট্রো দুপুর ৩:৩৫ মিনিট।

    ভাড়া কত?

    হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড রুটের ভাড়া ১০ টাকা ধার্য করা হয়েছে।

    গঙ্গার নীচে সুড়ঙ্গে জরুরি পরিস্থিতিতে স্ট্র্যান্ড রোডের একটি বায়ুচলাচল খাদ দিয়ে নিরাপত্তার জন্য ২৭৩টি ভেঙে ১২ তলা পর্যন্ত উঠতে হবে। সুড়ঙ্গের অভ্যন্তরে যে কোনও জরুরি অবস্থা মোকাবিলা করার জন্যই ওই সুড়ঙ্গটি তৈরি করা হয়েছে। স্ট্র্যান্ড রোডে ইভাকুয়েশন/ভেন্টিলেশন শ্যাফ্ট ৪৩.৫ মিটার গভীর। আন্ডারক্রফ্ট সহ একটি ১৫-তলা বিল্ডিংয়ের সমান। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন (কেএমআরসি), পূর্ব-পশ্চিম করিডোর বাস্তবায়নকারী সংস্থার কর্তারা জানিয়েছেন, ভারতে ভূগর্ভস্থ রেল প্রকল্পের সমস্ত ভেন্টিলেশন শ্যাফ্টের মধ্যে এই খাদটি সবচেয়ে গভীর। যাত্রীদের সুড়ঙ্গ বরাবর ওয়াকওয়ে থেকে স্ট্র্যান্ড রোডের লেভেল পর্যন্ত ৩৬ মিটার বা ১২ তলা উঠতে হবে।
     
  • Link to this news (আজ তক)