• নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য অসম্পূর্ন , এসবিআই-কে নোটিস দিল সুপ্রিম কোর্ট 
    দৈনিক স্টেটসম্যান | ১৫ মার্চ ২০২৪
  • দিল্লি, ১৫ মার্চ ?  এসবিআই-কে নির্বাচনী বন্ডের সম্পূর্ণ সংখ্যা বা নম্বর প্রকাশ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বন্ডের সংখ্যা কেন পেশ করা হয়নি তা স্টেট ব্যাঙ্কের কাছে জানতে চাইল শীর্ষ আদালত। শুক্রবার, নির্বাচনী বন্ড মামলার শুনানির সময় সুপ্রিম কোর্ট রাজনৈতিক দলগুলির থেকে প্রাপ্ত নির্বাচনী বন্ডের সম্পূর্ণ সংখ্যা বা নম্বর প্রকাশ করার নির্দেশ দিয়েছে  স্টেট ব্যাঙ্ককে । এই বিষয়ে ব্যাঙ্কের প্রতিক্রিয়া চেয়ে এসবিআই-কে নোটিসও পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। এদিন সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হয় প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ-এ। শুনানির সময় প্রধান বিচারপতি, এসবিআই-এর তরফে কে হাজির হচ্ছেন তা জানতে চান।
     

    নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য নির্বাচন কমিশনের কাছে তুলে দিয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সুপ্রিম কোর্টের নির্দেশ মতই নির্বাচনী বন্ড সংক্রান্ত সমস্ত তথ্য ইতিমধ্যেই জনসমক্ষে এনেছে কমিশন। কিন্তু তার পরেও সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে পড়তে হল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়াকে। নির্বাচনী বন্ড মামলায় ১১ মার্চের নির্দেশের অপারেটিভ অংশের পরিবর্তন চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল নির্বাচন কমিশন।  সেই মামলার শুনানিতে শুক্রবার প্রধান বিচারপতি দি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ তার রেজিস্ট্রারকে নির্দেশ দেয় , একটি সিল করা খামে কমিশন আগে যে তথ্য জমা দিয়েছে তা স্ক্যান ও ডিজিটাইজ করার বিষয়টি যেন নিশ্চিত করা হয়।  শনিবার বিকেল পাঁচটার মধ্যে এই কাজ সম্পন্ন করতে হবে।  এবং কাজ শেষ হলে মূল নথি নির্বাচন কমিশনের কাছে ফেরত দিতে হবে।
     
    এসবিআই ইতিমধ্যেই নির্বাচনী বন্ড কেনা এবং সেগুলি গ্রহণকারী ব্যক্তিদের নাম এবং তথ্য নির্বাচন কমিশনের কাছে হস্তান্তর করেছে। কিন্তু তারপরেও তাদের সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে পড়তে হয়। এসবিআই বন্ডের একটি অনন্য নম্বর উল্লেখ করেনি। এই নিয়ে এসবিআইয়ের কাছে জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট।
     
    শুক্রবার, এই মামলার শুনানির সময়ে আদালতে প্রশ্ন তোলেন সিনিয়র আইনজীবী কপিল সিব্বাল এবং প্রশান্ত ভূষণ। তাঁরা সুপ্রিম কোর্টকে জানান , নির্বাচনী বন্ডের অনন্য সংখ্যা বা আলফা-নিউমেরিক সংখ্যা এসবিআই প্রকাশ করেনি। বিষয়টি শোনার পর স্টেট ব্যাঙ্ককে এই বিষয়ে তাদের বক্তব্য জানতে চেয়ে নোটিস জারি করেছে।  এদিন আদালতে এসবিআইয়ের তরফে কেউ উপস্থিত ছিলেন না। 
     
    মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ১৮ মার্চ। এরই সঙ্গে শুক্রবার সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে বলেছে যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে নির্বাচনী বন্ড নম্বর প্রকাশ করতে হবে। প্রকাশিত তথ্যর বাইরে যদি এই নিয়ে আরও কিছু জানানোর থাকে তাহলে জানাতে হবে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)