• ?বাংলা বাঁচাও দেশ বাঁচাও?, শনিবার বিকেলে মিছিলের ডাক বামেদের
    প্রতিদিন | ১৬ মার্চ ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার বিকেলে ধর্মতলার লেনিন মূর্তির পাদদেশ থেকে মিছিলের ডাক দিল বামফ্রন্ট। লেনিন মূর্তি থেকে শুরু করে মিছিল শেষ হবে পার্ক সার্কাসে এসে। বিকেল চারটেয় ওই মিছিল শুরু হওয়ার কথা। সিএএ থেকে ইলেক্টোরাল বন্ডের মতো নানা ইস্যুতে এই মিছিল ডাকা হয়েছে মূলক আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই।

    ?বাংলা বাঁচাও দেশ বাঁচাও? শিরোনামে বামেদের ইস্তাহারে বাম প্রার্থীদের জয়ী করার আহ্বান জানানো হয়েছে। সেই সঙ্গে ?গণতন্ত্র, নাগরিক স্বাধীনতা, ধর্মনিরপেক্ষতা রক্ষা? ও ?দুর্নীতি-লুঠতরাজ? ঠেকানোর লক্ষ্যেই এই মিছিল বলেও দানানো হয়েছে। পাশাপাশি ?সিএএ-র নামে বিভাজনের রাজনীতি? ও ?অসাংবিধানিক নির্বাচনী বন্ডের মাধ্যমে বেআইনি টাকা লেনদেনের বিরুদ্ধে? লড়াই করার কথাও বলা হয়েছে বামফ্রন্টের তরফে।

    প্রসঙ্গত, বৃহস্পতিবার বিকেলে আলিমুদ্দিন স্ট্রিটে সাংবাদিক বৈঠক করে ১৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বামেরা। তাঁদের মধ্যে সিপিএমের ১৩ জন এবং বাকি ৩ প্রার্থী শরিকদের। এদিন বিমান বসুকে বলতে শোনা যায়, “বামফ্রন্টের শরিক দলগুলি ছাড়া অন্য কারও সঙ্গে কোনওদিনই জোট ছিল না। ভোটে লড়ার জন্য আসন সমঝোতা হয়েছিল। এবারেও হতে পারে।” কী ধরনের আসন সমঝোতা হতে পারে তা নিয়ে নানা জল্পনা রয়েছে। এসবের মধ্যেই ভোটপ্রচারে নেমে পড়ছে বামেরা। আর তারই ফলশ্রুতি শনিবারের মিছিল।
  • Link to this news (প্রতিদিন)