• সারাবছর বিনামূল্য পাবেন বিদ্যুৎ, কেন্দ্রের স্কিমে আবেদন করুন এভাবে
    আজ তক | ১৭ মার্চ ২০২৪
  • এক কোটিরও বেশি পরিবার পিএম-সূর্য ঘর স্কিমে রেজিস্ট্রেশন করে ফেলেছে। শনিবার এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারের বাড়ি বাড়ি সোলার প্যানেল বসানোর স্কিম এটি। এর মাধ্যমে বিনামূল্যে বিদ্যুৎ প্রদানের লক্ষ্য স্থির করেছে কেন্দ্র সরকার। এই প্রকল্পের আওতায় দেশের সব প্রান্ত থেকেই রেজিস্ট্রেশন চলছে।

    সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'এক্স'-এ একটি পোস্টে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, অসম, বিহার, গুজরাট, মহারাষ্ট্র, ওড়িশা, তামিলনাড়ু এবং উত্তর প্রদেশ থেকে বিপুল সংখ্যায় রেজিস্ট্রেশন করা হয়েছে। এই প্রকল্পের অধীনে এখনও রেজিস্ট্রেশন চলছে।

    শীঘ্রই রেজিস্ট্রেশন করার কথাও বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, 'যাঁরা এখনও বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পের অধীনে নাম লেখাননি তাঁদের যত তাড়াতাড়ি সম্ভব এটি সেরে ফেলা উচিত। একটি বৃহত্তর ক্ষেত্রে এটি জীবনযাত্রা উন্নত করবে এবং পরিবেশের জন্যও ভাল। শক্তি উৎপাদনের পাশাপাশি, এটি বাড়ির জন্য বিদ্যুতের খরচও উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে।'

    কারা এই স্কিমের সুবিধা পাবেন? এই স্কিমের জন্য আবেদন করতে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে। এছাড়াও, সোলার প্যানেল স্থাপনের জন্য বাড়ির একটি উপযুক্ত ছাদ থাকতে হবে। এছাড়াও, একটি সাধারণ বিদ্যুৎ সংযোগ থাকা প্রয়োজন। আপনি যদি ইতিমধ্যেই কোনও সোলার প্যানেলে ভর্তুকি গ্রহণ করে থাকেন, সেক্ষেত্রে আপনি আর ভর্তুকির সুবিধা পাবেন না। গত ছয় মাসের বিদ্যুৎ বিল থাকতে হবে।

    কীভাবে রেজিস্ট্রেশন করবেন?
    প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট https://pmsuryaghar.gov.in-এ যান এবং Apply for Rooftop Solar অপশনটি বেছে নিন। আপনার রাজ্য এবং বিদ্যুৎ বন্টন কোম্পানির নাম সিলেক্ট করুন। তারপর আপনার বিদ্যুৎ গ্রাহক নম্বর, মোবাইল নম্বর এবং ইমেল লিখুন। উপভোক্তা নম্বর এবং মোবাইল নম্বর লিখে নতুন পেজে লগইন করুন। ফর্মটি খুলে গেলে তা ফিল আপ করুন। অনুমোদন পেলে আপনি আপনার ডিসকম-এর সঙ্গে রেজিস্ট্রার্ড যেকোনও বিক্রেতার কাছ থেকে সোলার প্যানেল ইনস্টল করাতে পারবেন।

    কত ভর্তুকি দেওয়া হবে?
    কেন্দ্রীয় সরকার বাজেটে ঘোষণা করেছে, নতুন সোলার রুফটপ স্কিমের অধীনে, গ্রাহকদের তিন কিলোওয়াট পর্যন্ত সংযোগের জন্য প্রতি কিলোওয়াটে ৩০,০০০ টাকা এবং ৩ কিলোওয়াটের বেশি সংযোগের জন্য প্রতি কিলোওয়াট ১৮,০০০ টাকা ভর্তুকি দেওয়া হবে।
  • Link to this news (আজ তক)