• বিকেলে ঝড়-বৃষ্টি কলকাতায়, দুর্যোগের অ্যালার্ট বহু জেলায়, হাওয়া অফিসের সর্বশেষ আপডেট
    আজ তক | ১৮ মার্চ ২০২৪
  • সোমবার সপ্তাহের প্রথম দিন বৃষ্ট দিয়েই শুরু হল তিলোত্তমার সকাল। এদিন ভোর থেকেই মেঘলা ছিল আকাশ। বেলা বাড়তেই বৃষ্টিতে ভিজতে শুরু করে শহরের নানা প্রান্ত। এদিন বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের একাধিক জেলা, এমনটাই জানাচ্ছে  আলিপুর আবহাওয়া দফতর। কতদিন চলবে এই অকাল বৃষ্টি? নতুন সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক আপডেট। 

    আজকে বৃষ্টি এই জেলাগুলিতে
    শনিবার এবং রবিবার কলকাতায় বৃষ্টি হয়েছে। সোমবারও বৃষ্টি চলবে কলকাতায়। এর জন্য জারি করা হয়েছে সতর্কতা। আর মঙ্গলবার থেকে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে। ধেয়ে আসবে কালবৈশাখী। আলিপুর আবহাওয়া দফতর বলছে, দক্ষিণবঙ্গেরসমস্ত জেলায় বৃষ্টি পূর্বাভাস রয়েছে এদিন। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। আলিপুর আবহাওয়া দফতর আরও জানাচ্ছে আগামী ১ থেকে ২ ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। সঙ্গে বইতে পারে ৩০ থেকে ৪০ বা ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। হাওয়া অফিস, সোমবারের সতর্কবার্তায় জানিয়েছে, বজ্রপাত, হাল্কা থেকে মাঝারি বৃষ্টি এবং ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়া জেলায়। এই সময় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির কোনও কোনও জায়গায় বজ্রপাত-সহ হাল্কা বৃষ্টি হতে পারে।

    চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের আবহাওয়া
    আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বর্তমানে দু'টি অক্ষরেখা রয়েছে। একটি ওড়িশা থেকে সিকিম পর্যন্ত। সেটি ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের ওপর দিয়ে বিস্তৃত। এছাড়া আরও একটি অক্ষরেখা পশ্চিমে মারাঠাওয়াড়া থেকে কর্ণাটক পর্যন্ত বিস্তৃত। আজ সোমবার এবং আগামী পরশু নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢোকার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় চলতি সপ্তাহে বৃষ্টি চলবে। ১৯ মার্চ মঙ্গলবার বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমানে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া ওই একই সময়ে ঘন্টায় ৫০-৬০ কিমি বেগে কালবৈশাখী বয়ে যেতে পারে বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া ও হুগলি জেলায়। এই সময় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া ও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। যে কারণে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। আবহাওয়া দফতর ২০ মার্চ বুধবারের সতর্কবার্তায় জানিয়েছে, বজ্রপাত ও ঝড়-সহ হাল্কা থেকে মাধারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়, সেইসঙ্গে কোথাও কোথাও ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। যে কারণে অরেঞ্জ অ্যালার্ট জারি থাকবে এদিনও। আবহাওয়া দফতর ২১ মার্চ বৃহস্পতিবারের সতর্কবার্তায় জানিয়েছে, দক্ষিণবঙ্গের সবকটি জেলারই কোথাও না কোথাও ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া এবং বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও উত্তরবঙ্গের আকাশ আজও ঝলমলে, বাড়ছে উষ্ণতা। পাহাড়ে ঠান্ডাও রয়েছে। কুয়াশায় ঢেকেছে শৈলশহর।  আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই তবে বুধবার থেকে উত্তরের কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বুধবার থেকে বৃষ্টি শুরু হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। সেক্ষেত্রে বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং-এর পার্বত্য এলাকায়। মূলত বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আপাতত সেখানে বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের আবহাওয়াও মূলত শুষ্কই থাকবে। এমনকী তাপমাত্রাও আপাতত বাড়ার পূর্বাভাস রয়েছে।। সর্বনিম্ন এবং সর্বোচ্চ, উভয় তাপমাত্রাই বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

    কলকাতার আবহাওয়া
    হাওয়া অফিস বলে দিয়েছে ,  সপ্তাহের প্রথম কর্মদিবসে এদিন শহর কলকাতা ও সংলগ্ন এলাকায়  দিনভর আকাশ মেঘলা থাকবে। সঙ্গে হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত। এক্ষেত্রে বিকেল বা সন্ধ্যার দিকে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।  এদিন শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি কম। পাশাপাশি দিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। মঙ্গলবার এবং বুধবার কলকাতায় বৃষ্টির মাত্রা বাড়বে। ওই দু'দিন ঝড়ও উঠবে কলকাতায়। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার ঝড় উঠবে। ওই দু'দিনই কলকাতায় কমলা সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবারও ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সেদিন মহানগরীতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। 
  • Link to this news (আজ তক)